চুয়াডাঙ্গা সোমবার , ১৬ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সাংবাদিক কালিকিংকর মণ্টুর ১৯তম মৃত্যুবার্ষিকী পালন

ঝিনাইদহ অফিস:
মে ১৬, ২০২২ ১১:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, দৈনিক ইত্তেফাক ও সংবাদের প্রথিতযশা সাংবাদিক অ্যাডভোকেট কালীকিংকর মণ্টুর ১৯তম মৃত্যুবার্ষিকী গতকাল রোববার বিস্তারিত কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। ২০০৩ সালের এই দিনে তিনি বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। এ উপলক্ষে প্রয়াত সাংবাদিকের পরিবার ঝিনাইদহ শহর ও তাঁর গ্রামের বাড়ি চাপড়িতে প্রার্থনা সভার আয়োজন করে। সাংবাদিক মণ্টুর বড় ছেলে ও ঝিনেদার আঞ্চলিক ভাষা ফাউন্ডেশনের আইন সম্পাদক অ্যাডভোকেট সুভাষ বিশ্বাস মিলন এ তথ্য জানান।

সাংবাদিক অ্যাডভোকেট কালীকিংকর মণ্টু স্বাধীনতা উত্তর ও পরবর্তী সময়ে ঝিনাইদহের এক সাহসী সাংবাদিক ছিলেন। তাঁর লেখনীতে ফুটে উঠত সমাজের প্রতিচ্ছবি। স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি তৎকালীন মহাকুমা প্রশাসক ও সংসদ সদস্যের বিরুদ্ধে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে নন্দিত হন। আধুনালুপ্ত দৈনিক বাংলার দর্শক প্রিয় একটি কলামে তিনি নিয়মিত লিখতেন। স্থানীয় সংসদ সদস্যকে নিয়ে সাংবাদিক অ্যাডভোকেট কালীকিংকর মণ্টুর লেখা ‘সপ্তম নৌ বহর এখন ঝিনাইদহে’ ও তৎকালীর মহাকুমা প্রশাসকের কাজের মেয়ের সাথে অনৈতিক সম্পর্ক নিয়ে পত্রিকায় লিখে তাদের মধ্যে বিয়ের ব্যবস্থা করেন।

সংবাদ প্রকাশের কারণে সাংবাদিক অ্যাডভোকেট কালীকিংকর মণ্টু বিভিন্ন সময় পালিয়ে থাকলেও মিথ্যার সাথে কোনো দিন আপস করেননি। যশোরের প্রখ্যাত সাংবাদিক প্রয়াত মিজানুর রহমান তোতা, ঢাকার সাংবাদিক কাজী আব্দুল হান্নান মিরু, কুষ্টিয়ার হাসানুল কবির নাজির, ঝিনাইদহের ইসলাম উদ্দীন, একেএম ফায়জুর রহমানসহ অনেক প্রতিষ্ঠিত সাংবাদিক তৈরির ক্ষেত্রে তাঁর অবদান ছিল।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।