চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ১৪ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

সরকারের প্রচেষ্টায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আমরা অনেক এগিয়ে

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ১৪, ২০২১ ৮:০১ পূর্বাহ্ণ
Link Copied!

মেহেরপুর ও ঝিনাইদহে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন, চুয়াডাঙ্গায় আলোচনা সভায় ডিসি নজরুল ইসলাম
সমীকরণ প্রতিবেদন:
নানা আয়োজনের মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১ এবং সিপিপির ৫০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।
প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম সরকার বলেন, আগে প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক ক্ষয়-ক্ষতিসহ অনেক প্রাণহানির ঘটনা ঘটতো। বর্তমান সরকারের প্রচেষ্টায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আমরা অনেক এগিয়ে। সে কারণে এখন আর আগের মতো ক্ষয়-ক্ষতি ও প্রাণহানির ঘটনা ঘটে না। খাদ্য, ওষুধের আগাম প্রস্তুতি থাকার কারণে দুর্যোগপূর্ণ এলাকায় সেগুলো সময়মতো পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে।
চুয়াডাঙ্গা কালেক্টরেটের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক। স্বাগত বক্তব্য দেন চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক রফিকুজ্জামান, বাংলাদেশ রেডক্রিসেন্ট চুয়াডাঙ্গা জেলা শাখার কার্যনির্বাহী সদস্য অ্যাড. রফিকুল ইসলাম প্রমুখ।
আলমডাঙ্গা:


আলমডাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়ে স্বাধীনতা স্তম্ভ ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রনি আলম নুর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, সহকারী কমিশনার (ভূমি) হুমায়ন কবির, নবাগত সহকারী কমিশনার রেজয়ানা নাহিদ, ওসি সাইফুল ইসলাম, ওসি (তদন্ত) তুহিনুজ্জামান, ওসি (অপারেশন) শেখ মাহবুবুর রহমান, সমাজসেবা কর্মকর্তা নাজমুল হোসেন, স্টেশন অফিসার অমিয় কুমার বিশ্বাস, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক প্রমুখ। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় আরও উপস্থিত ছিলেন তথ্য কর্মকর্তা স্নিগ্ধা দাস, মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, উপ-খাদ্য কর্মকর্তা আব্দুর রজ্জাক প্রমুখ।
জীবননগর:


জীবননগরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন ও সিপিপির ৫০ বছরপূর্তি উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান হাফিজ।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, জীবননগর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা, একটি বাড়ি একটি খামার প্রকল্পের আব্দুস সাত্তার, পিআইও অফিসার মিজানুর রহমান, জীবননগর উপজেলা পরিষদের বিভিন্ন সদপ্তরের অফিসারবৃন্দ, আবু সাঈদ মোহাম্মদ সাদ, জীবননগর সাংবাদিক সমিতির সভাপতি জি এ জাহিদুল ইসলাম জাহিদ বাবু ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী সামসুর রহমান চঞ্চল।
মুজিবনগর:


‘মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’ এই স্লোগানে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে মুজিবনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রস্তুতি এবং সিপিপির ৫০ বছরপূর্তি দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে মুজিবনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নাহিদা ইসলামের নেতৃত্বে র‌্যালি বের হয়। র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নাহিদা ইসলাম, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার জামিল আখতার, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আনিছুর রহমান, তথ্য আপা খন্দকার তানিয়া আক্তার, অফিস সহায়ক হচেন আলী প্রমুখ। এসময় উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
কালীগঞ্জ:


ঝিনাইদহ কালীগঞ্জে আন্তজার্তিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১ পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকালে কালীগঞ্জ ফায়ার সার্ভিসের অংশগ্রহণে দুর্যোগবিষয়ক এক মহড়া প্রদর্শন ও উপজেলা পরিষদে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া জেরিনের সভাপতিত্বে সকালে উপজেলা পরিষদের কনফারেন্স রুমে আয়োজিত সভায় বক্তব্য দেন কালীগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ পারভীন, প্রকল্প কর্মকর্তা আব্দুল্লাহেল আল মাসুম, ফায়ার সার্ভিস কর্মকর্তা শেখ মামুনুর রশিদ ও রেড ক্রিসেন্টের পক্ষে ইবনে মাসুদ।
এসময় আরও উপস্থিত ছিলেন কালীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জামির হোসেন, সমাজসেবা কর্মকর্তা কৌশিক আহম্মেদ, যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান, খাদ্য কর্মকর্তা তাজউদ্দিন প্রমুখ।
এর আগে সকালে কালীগঞ্জ ফায়ার সার্ভিসের অংশগ্রহণে সরকারি নলডাঙ্গা ভূষন স্কুলমাঠে জনসাধারণের উপস্থিতিতে দুর্যোগকালীন সময়ে উদ্ধার তৎপরতার বিষয়ে এক মহড়া প্রদর্শন করা হয়। ফায়ার সার্ভিস অফিসের সাব স্টেশন কর্মকর্তা মনিরুজ্জামান ও টিম লিডার শহিদুল ইসলামের নের্তৃত্বে ফায়ার সার্ভিস কর্মী ও রেড ক্রিসেন্টের সদস্যরা অগ্নি প্রতিরোধ ও দুর্ঘটনায় উদ্ধার ঘটনার এক মহড়া প্রদর্শন করেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।