চুয়াডাঙ্গা শনিবার , ৫ আগস্ট ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

সরকারি উদ্যোগে নির্মিত দেশের প্রথম সৌরচালিত নৌকার আরও দুটি ভাসলো মাথাভাঙ্গায় : পরীক্ষামূলক চলাচল পরিদর্শন করলেন ¯্রডো চেয়ারম্যান

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ৫, ২০১৭ ৪:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: নদীর জীববৈচিত্র রক্ষা, শ্যালো ইঞ্জিন চালিত নৌকার ব্যবহার কমিয়ে আনা ও সৌর শক্তির ব্যবহার ছড়িয়ে দিতে সরকারি উদ্যোগে দেশের প্রথম সৌর চালিত নৌকার আরও দুটি মডেলের পরীক্ষা সম্পন্ন হয়েছে।
গতকাল শুক্রবার দুপুরে চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে এ নৌকার পরীক্ষামূলক চলাচল পরিদর্শন করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (¯্রডো) চেয়ারম্যান অতিরিক্ত সচিব মোহাম্মদ হেলাল উদ্দিন।
এদিকে, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসের দিকে ইউএনডিপি’র নিজস্ব অর্থায়নে ¯্রডোর তত্বাবধায়নে ৫টি সোলার বোট নির্মাণ কাজ শুরু করে চুয়াডাঙ্গার একটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান। এরমধ্যে ৩টির পরীক্ষামূলক নদীতে চালানো হয়েছে।
সতীর্থদের নিয়ে সৌর চালিত নৌকা ভ্রমণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ¯্রডোর চেয়ারম্যান মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন,  নদীর জীববৈচিত্র রক্ষা, শ্যালো ইঞ্জিন চালিত নৌকার ব্যবহার কমানো ও সৌর শক্তির ব্যবহার ছড়িয়ে দিতে সরকার এ উদ্যোগ নিয়েছে। তবে এখনই চালু হচ্ছে না। কিছু কারগরি ক্রটি রয়েছে যা সংশোধন করে ব্যবহার নিরাপদ করতে পারলে সরকারের মাধ্যমে বেসরকারি উদ্যোগে সারা দেশব্যাপী ছড়িয়ে দেওয়া হবে। একসময় শ্যালো বোট পরিবর্তন করে সোলার বোট ব্যবহার করা যাবে। এতে জালানী খরচ কমবে।
অতিথিদের সামনে সৌরচালিত নৌকার কারিগরি বিভিন্ন দিক তুলে ধরেন উদ্ভাবনকারী প্রতিষ্ঠানের প্রকৌশলী আহমেদুল কবীর। তিনি আরোও জানান, আগামী দুই মাসের মধ্যে পরবর্তী দু’টিসহ পাঁচটি নৌকায় তৈরীর কাজ শেষ হবে। এসময় আরও উপস্থিত ছিলেন ¯্রডোর পরিচালক মনজুর মোরশেদসহ অন্যরা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।