চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৯ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

সম্মানী ছাড়াই সুবিধামত সময়ে বিষয়ভিত্তিক ক্লাশ নেবেন শিক্ষকরা

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ৯, ২০১৮ ১২:২৩ অপরাহ্ণ
Link Copied!

চুয়াডাঙ্গায় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে Teacher’s Pool

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গা জেলার স্বনামধন্য দু’টি শিক্ষা প্রতিষ্ঠান ভি. জে সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষক সংকটের কারণে দীর্ঘদিন যাবত শিক্ষা ব্যবস্থার অবস্থা নাজুক। একই সাথে দক্ষ শিক্ষকের অভাবে মানসম্মত পাঠদান ব্যহত হচ্ছে। এ সমস্যা থেকে উত্তরণে জেলা-উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, অবসার প্রাপ্ত শিক্ষক, প্রবীণ ব্যাক্তিত্ব ও শিক্ষাবীদদের সমন্বয়ে গঠন করা হলো ঞবধপযবৎ’ং চড়ড়ষ নামক শিক্ষকদের এক নতুন সংগঠন। এ সংগঠনের মাধ্যমে চুয়াডাঙ্গা জেলায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করা অনেকাংশে সহজ হবে। জেলা প্রশাসনের সহযোগিতায় অবসরপ্রাপ্ত শিক্ষক, বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, আগ্রহী ব্যক্তিবর্গকে নিয়ে গঠন করা এই টিম চেষ্টা করবে শিক্ষাক্ষেত্রে সর্বোচ্চ অবদান রাখার জন্য। বাংলাদেশে সর্ব প্রথম এই ধরনের ব্যতিক্রমী উদ্যোগে সামিল হতে একান্ত ভাবে চুয়াডাঙ্গাবাসীর সহযোগিতা কামনা করে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেছেন, ‘চুয়াডাঙ্গার দু’টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানেই শিক্ষক সংকটের কারণে পড়াশোনার মান দিন দিন নিচে নেমে যাচ্ছে। যেখানে এক সময় এই শিক্ষা প্রতিষ্ঠান দু’টি কয়েকবার দেশ সেরা হওয়ার গৌরব অর্জন করতে সক্ষম হয়েছে; যা এখন অসম্ভব হয়ে পড়েছে। ভি. জে সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বর্তমানে চাহিদার অর্ধেক শিক্ষক রয়েছে। সরকারিভাবে শিক্ষক কবে নাগাদ এখানে শিক্ষক নিয়োগ হবে তা এখনও অনিশ্চিত। এ সমস্যা থেকে উত্তরণের জন্যই এই উদ্যোগ।’
জেলা প্রশাসক আরো বলেন, ‘শিক্ষক স্বল্পতায় অনেক ক্লাশ নেয়া সম্ভব হয় না। তাই ঞবধপযবৎ’ং চড়ড়ষ এর সদস্যরা তাদের সুবিধামত সময়ে বিষয়ভিত্তিক ক্লাশ নেবেন; কোনরূপ সম্মানী ব্যতিরেকেই। তাঁরা সম্মানিত রিসোর্স পার্সন হিসেবে সরকারি ভি.জে স্কুল ও সরকারি বালিকা বিদ্যালয়ের ক্লাশের সংখ্যার এবং শিক্ষার মান বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে চুয়াডাঙ্গা জেলার ভবিষ্যৎ প্রজন্মকে আলোর পথ দেখাবেন।’
গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় হলরুমে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জসীম উদ্দীন’র সভাপতিত্বে প্রধান অতিথি থেকে ফিতা কেঁটে ঞবধপযবৎ’ং চড়ড়ষ সংগঠনটির আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর নওরোজ মোহাম্মদ সাঈদ, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. সিদ্দিকুর রহমান, ভি. জে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হোসেন উজ্জল, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা চুয়াডাঙ্গা শাখার উপ-পরিচালক জাফর ইকবাল, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান।
চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নূর হোসেনের সঞ্চালনায় শিক্ষক পুলের সম্মাণিত শিক্ষকবৃন্দ এ কাজে আগ্রহ প্রকাশ করে শিক্ষার মানোন্নয়েন নিজেদের চিন্তা-ভাবনার কথা তুলে ধরেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।