চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১০ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সম্ভাব্য হজ প্যাকেজের ঘোষণা আসতে পারে আজ

মূল্য ৪ লাখ ২০ হাজার টাকার প্রস্তাব
সমীকরণ প্রতিবেদনঃ
মে ১০, ২০২২ ১১:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। আজ মঙ্গলবার সকাল ১১টায় ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য হজ সংক্রান্ত জরুরি ব্ঠৈক শেষে ১৪৪৩ হিজরী (২০২২ সালের) হজে সউদী অংশের খরচের পরিমাণ বাদ রেখেই সম্ভাব্য হজ প্যাকেজের ঘোষণা আসতে পারে। বৈঠকে ধর্ম সচিব ও হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম উপস্থিত থাকার কথা রয়েছে। সূত্র মতে, এবার হজ প্যাকেজের মূল্য ৪ লাখ ২০ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। তবে প্যাকেজের মূল্য কম বেশিও হতে পারে। হজ প্যাকেজ ঘোষণা বিলম্ব হওয়ায় আগামী ৩১ মে হজ ফ্লাইট চালু করা মোটেই সম্ভব নয় বলে জানিয়েছেন হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম। হাব সভাপতি আগামী ১০ জুনের পর হজ ফ্লাইট চালুর পরামর্শ দিয়েছেন।

অবশেষে দীর্ঘ এগারো বছর পর হজযাত্রী পরিবহনে বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সের সিন্ডিকেট ভেঙ্গে সউদী সরকার থার্ড ক্যারিয়ার ফ্লাইনাস এয়ারলাইন্সকে বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহনের অনুমতি দিয়েছে। বাংলাদেশ সিভিল এভিয়েশন কর্তৃপক্ষও উক্ত এয়ারলাইন্সকে হজযাত্রী পরিবহনের অনুমতি দিয়েছে। এতে হজযাত্রীদের মাঝে কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে। অন্যান্য থার্ড ক্যারিয়ারকে অনুমতি দেয়া হলে হজযাত্রীর বিমান ভাড়া সহনীয় পর্যায়ে কমে আসতো।

চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন। সউদী সরকারের ঘোষণা অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়সী কেউ এবার হজ করতে পারবেন না। তবে বয়সের সীমা পেরোনো এমন কোনো নিবন্ধিত ব্যক্তির পরিবারের সদস্য তার পরিবর্তে হজে যেতে পারবেন। এমন শূন্যকোটায় হজে যেতে হলে প্রাক-নিবন্ধন সম্পন্ন করে আগামী ১০ মে’র মধ্যে আশকোণাস্থ হজ অফিসে আবেদন করতে হবে। এর পর আর সময় বাড়ানো হবে না। ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এছাড়া আগামী ১৫ মে’র মধ্যে লীড এজেন্সি ঠিক করে হজযাত্রী ট্রান্সফার কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এদিকে, চলতি বছর হজ পালনে খরচ বাড়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি গত মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারে বলেন, মিনায় তিনদিন অবস্থানকালে আগে সবাইকে নিচে ঘুমাতে হতো। মানুষের কষ্টের কথা মাথায় রেখে এ বছর সউদী সরকার খাটের ব্যবস্থা করেছেন। আবার জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতির জন্য বিমান ভাড়াও বেড়েছে। এসব কারণে খরচ বাড়তে পারে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।