সব প্রস্তুতি সম্পন্ন, আজ ভোট গ্রহণ

228

আলমডাঙ্গার চিৎলা ও দামুড়হুদা ইউপির উপনির্বাচন
নিজস্ব প্রতিবেদক:
আলমডাঙ্গা উপজেলার চিৎলা ইউনিয়নের চেয়ারম্যান পদে ও দামুড়হুদা সদর ইউনিয়নের ১ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের উপনির্বাচন অনুষ্ঠিতর লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আজ সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই নির্বাচনী এলাকায় মালামাল পৌঁছে গেছে। এ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন ঘিরে যেকোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ করা হয়েছে। সুষ্ঠু ভোট গ্রহণে ভোটাররা যাতে ভোটকেন্দ্রে যেতে পারে সে জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে দাবি করছে প্রশাসন।
জানা গেছে, চিৎলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচনে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী রবিউল ইসলাম, বিএনপি মনোনীত মোটরসাইকেল প্রতীকের প্রার্থী আব্দুস সালাম বিপ্ল¬ব ও স্বতন্ত্র চশমা প্রতীকের প্রার্থী হাসানুজ্জামান সরোয়ার। ইউনিয়নের ৯টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৯৯৯। তাঁদের মধ্যে পুরুষ ৮ হাজার ৪৯৯ জন ও মহিলা ৮ হাজার ৫০০ জন। ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড নওদা হাঁপানিয়ায় মোট ভোটারের সংখ্যা ৮৫০ জন। তাঁদের মধ্যে পুরুষ ভোটার ৪৪০ জন ও মহিলা ভোটার ৪১০ জন। ২ নম্বর ওয়ার্ড হাঁপানিয়ায় মোট ভোটারের সংখ্যা ২ হাজার ৫৮৫ জন। তাঁদের মধ্যে পুরুষ ১ হাজার ২৯২ ও মহিলা ১ হাজার ২৯৩ জন। ৩ নম্বর ওয়ার্ড রুইতনপুরে মোট ভোটারের সংখ্যা ১ হাজার ৯১১। এর মধ্যে পুরুষ ৯৩৪ জন ও মহিলা ৯৭৭ জন। ৪ নম্বর ওয়ার্ড রুইতনপুর পূর্বপাড়ায় মোট ভোটারের সংখ্যা ১ হাজার ৭৪৭। এর মধ্যে পুরুষ ৮৭৫ ও মহিলা ৮৭২ জন। ৫ নম্বর ওয়ার্ড চিৎলায় মোট ভোটারের সংখ্যা ১ হাজার ৯০৮। এর মধ্যে পুরুষ ৯৫০ ও মহিলা ৯৫৮ জন। একই ওয়ার্ডের হুদাপাড়ায় মোট ভোটারের সংখ্যা ১ হাজার ৭। এর মধ্যে পুরুষ ৫৪৭ জন ও মহিলা ৪৬০ জন। ৬ নম্বর ওয়ার্ড আইন্দীপুরে মোট ভোটারের সংখ্যা ১ হাজার ৮৪। এর মধ্যে পুরুষ ৫৫২ জন ও মহিলা ৫৩২ জন। ৭ নম্বর ওয়ার্ড কয়রাডাঙ্গায় মোট ভোটারের সংখ্যা ২ হাজার ৫৬। এর মধ্যে পুরুষ ১ হাজার ৪৭ জন ও মহিলা ১ হাজার ৯ জন। ৮ নম্বর ওয়ার্ড গোকুলখালীতে মোট ভোটারের সংখ্যা ২৮১ জন। এর মধ্যে পুরুষ ১৪৯ ও মহিলা ১৩২ জন। একই ওয়ার্ডের গোপীনগরে মোট ভোটারের সংখ্যা ৬৪২। এর মধ্যে পুরুষ ৩১৮ ও মহিলা ৩২৪ জন। ৯ নম্বর ওয়ার্ড কুলপালায় মোট ভোটারের সংখ্যা ১ হাজার ৯২৩। এর মধ্যে পুরুষ ৯৩৯ ও মহিলা ৯৮৪ জন।
ইউপি নির্বাচন নিয়ে স্থানীয় এলাকাবাসীর মধ্যে একটি আতঙ্ক বিরাজ করছে। নির্বাচন সুষ্ঠু হবে কী না এ নিয়ে এলাকাবাসীর মধ্যে বিরূপ মতভেদ দেখা দিয়েছে। তবে যদি সুষ্ঠু নির্বাচন হয় তা হলে ত্রিমুখী লড়াই হওয়ার সম্ভবনা রয়েছে বলে তাঁদের ধারণা।
এ বিষয়ে আলমডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও চিৎলা ইউনিয়ন রিটার্নিং কর্মকর্তা এম এ জি মোস্তফা ফেরদৌসের সঙ্গে কথা বললে তিনি জানান, ‘নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশন বদ্ধ পরিকর। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণভাবে ভোট প্রয়োগে আমাদের পক্ষ থেকে নেওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এ ছাড়াও নির্বাচনে সহিংসতা ও নাশকতা এড়াতে পুলিশ, আনসার, বিজিবি সদস্যদের সঙ্গে অতিরিক্ত স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে আমরা কঠোর অবস্থানে আছি। ভোট গ্রহণের দিন কোনো কেন্দ্রে সহিংসতার খবর পেলে আমরা সঙ্গে সঙ্গে ওই কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করব।
উল্লেখ্য, সদ্য সমাপ্ত আলমডাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে এ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিল্লুর রহমান পদত্যাগ করে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করেন। এ কারণে ইউনিয়নের চেয়ারম্যান পদটি শূন্য হলে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
এদিকে দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের ১ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের সদস্য সহিদা খাতুন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য পদত্যাগ করলে পদটি শূন্য হয়ে যায়। ওই ওয়ার্ডে আজ বৃহস্পতিবার উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এতে চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন ছালমা খাতুন, রূপালী খাতুন, বেবী নাজনিন ও পদ্ম খাতুন।