চুয়াডাঙ্গা সোমবার , ৮ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

সন্ত্রাস দমন আইনের সংশোধন চায় পুলিশ

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ৮, ২০১৮ ১১:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

পুলিশ সপ্তাহ শুরু হচ্ছে আজ: প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন
নিজস্ব প্রতিবেদক: সন্ত্রাস দমন আইনে মামলা করতে হলে পুলিশকে ম্যাজিস্ট্রেটের অনুমোদন নিতে হয়। আবার তদন্ত শেষে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হয়। এই দুই অনুমোদনের জটে পড়ে যাচ্ছে অনেক গুরুতর অভিযোগ। বড় ধরনের রাষ্ট্রবিরোধী অপরাধ নিয়ন্ত্রণের জন্য এক ধরনের অনুমোদন ছাড়াই মামলা ও তদন্ত শেষ করার ক্ষমতা চাইছে পুলিশ। আজ সোমবার শুরু হওয়া পুলিশ সপ্তাহে কর্মকর্তাদের দাবির মধ্যে এটিই সবচেয়ে বেশি গুরুত্ব পাবে। নির্ভরযোগ্য একাধিক সূত্র জানিয়েছে, ঊর্ধ্বতন কর্মকর্তাদের পোশক দেওয়া, হেফাজতে মৃত্যুর আইন শিথিল করা এবং মেডিক্যাল কলেজ স্থাপনসহ আরো বেশ কিছু দাবি জানাবেন পুলিশ কর্মকর্তারা। বর্তমান সরকারের আমলে শেষ পুলিশ সপ্তাহে গত চার বছরের কাজের মূল্যায়ন এবং নির্বাচনপূর্ব আইন-শৃঙ্খলাবিষয়ক প্রস্তুতি নিয়েও আলোচনা হবে এবারের পুলিশ সপ্তাহে। উৎসাহ-উদ্দীপনা আর আনন্দমুখর পরিবেশে আজ শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ-২০১৮। এবারের সপ্তাহের মূল প্রতিপাদ্য ‘জঙ্গি মাদকের প্রতিকার, বাংলাদেশ পুলিশের অঙ্গীকার’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মাঠে এই সপ্তাহের উদ্বোধন করবেন। এ সময় তিনি সারা দেশের বিভিন্ন পুলিশ ইউনিটের সদস্যদের সমন্বয়ে গঠিত ১১টি কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের নয়নাভিরাম প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করবেন।
পুলিশের একাধিক কর্মকর্তা জানান, পুলিশ সপ্তাহে বিভিন্ন কর্মসূচিতে কাজের মূল্যায়নের পাশাপাশি তাঁদের বেশ কিছু দাবিও আলোচনায় আসবে। ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা সরকারিভাবে পোশাক চাইবেন। পুলিশের জন্য আলাদা মেডিক্যাল কলেজ এবং এভিয়েশন করে হেলিকপ্টার দেওয়ার দাবিও থাকবে সামনে। এ ছাড়া ব্যাংকের অনুমোদন মিললেও ব্যাংক চালুর জন্য তহবিলসহ বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করবেন পুলিশ কর্মকর্তারা।
পুলিশ সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। পৃথকভাবে স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব ও ইন্সপেক্টর জেনারেল বাংলাদেশ পুলিশও বাণী দিয়েছেন। পুলিশ সপ্তাহ উপলক্ষে জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হচ্ছে। সরকারি-বেসরকারি টেলিভিশন ও বেতার চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। আগামী ১২ জানুয়ারি শুক্রবার আইন-শৃঙ্খলা ও অপরাধসংক্রান্ত মতবিনিময়সভার মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এবারের পুলিশ সপ্তাহের নানা আয়োজনের।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।