চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১৯ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১৯, ২০২২ ১২:৪০ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কটে টালমাটাল শ্রীলঙ্কাজুড়ে ফের জরুরি অবস্থা জারি করেছেন দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। গত রোববার রাতে প্রকাশিত এক সরকারি নোটিশে এ ঘোষণা দেয়া হয়। অর্থনৈতিক সঙ্কট সামাল দেয়া ও বিরাজমান অস্থির পরিস্থিতি নিয়ন্ত্রণের লক্ষ্যে দ্বীপ দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট এ পদক্ষেপ গ্রহণ করেছেন বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স।

গভীর হতে থাকা অর্থনৈতিক সঙ্কট ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্রমাগত ঘাটতির জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করে জনতা রাস্তায় নেমে আসার পর এপ্রিল থেকে বেশ কয়েকবার জরুরি অবস্থা জারি করেছে শ্রীলঙ্কার বিপর্যস্ত নেতারা। নোটিশে বলা হয়েছে, “জনগণের প্রয়োজনীয় সেবা ও সরবরাহ বজায় রাখা, জনশৃঙ্খলা রক্ষা এবং জননিরাপত্তার স্বার্থে এটি যুক্তিযুক্ত, তাই এ পদক্ষেপ নেয়া হয়েছে।” গত সপ্তাহে গণ-অভ্যুত্থানের রোষ থেকে বাঁচতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পরও বিক্রমাসিংহে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। ওই আদেশ তুলে নেয়া হয়েছে না তামাদি হয়ে গেছে নাকি ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর নিজ ক্ষমতাবলে বিক্রমাসিংহে পুনরায় আদেশ জারি করেছেন তা পরিষ্কার হয়নি। এ বিষয়ে বিক্রমাসিংহের দফতরের একজন মুখপাত্রকে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও তিনি সাড়া দেননি। দেশটির সরকার সর্বশেষ এ জরুরি অবস্থার সুনির্দিষ্ট আইনি বিধান এখনো ঘোষণা করেনি। তবে আগের জারি করা জরুরি অবস্থাগুলোর মধ্যে পুলিশ ও সামরিক বাহিনীকে লোকজনকে আটক ও গ্রেফতার করার, ব্যক্তিগত সম্পত্তিতে তল্লাশি চালানোর ও জনবিক্ষোভ দমনের ক্ষমতা দেয়া হয়েছিল।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।