চুয়াডাঙ্গা শুক্রবার , ১৫ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শেয়ারবাজারে সাত দিনে বন্ধ ৩২ হাজার বিও অ্যাকাউন্ট

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১৫, ২০২২ ২:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: মন্দা বাজারে নবায়ন ফি পরিশোধ না করায় নতুন অর্থবছরের (২০২২-২৩) প্রথম সাত কর্মদিবসে ৩১ হাজার ৮১৪টি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট বন্ধ হয়েছে। নিয়ম অনুসারে প্রতি বছরের ৩০ জুনের মধ্যে বিও হিসাবের নির্ধারিত বার্ষিক নবায়ন ফি পরিশোধ করতে হয়। কিন্তু পরিশোধ না করায় বিওগুলো বন্ধ করা হয়েছে বলে বিও হিসাব সংরক্ষণকারী প্রতিষ্ঠান প্রন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে জানা গেছে।

সিডিবিএলের তথ্যমতে, জুলাই ২০২১ থেকে ৩০ জুন, ২০২২ পর্যন্ত ৪ লাখ ৮৩ হাজার ৯টি বিও হিসাব বন্ধ হয়েছে। বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল নতুন অর্থবছরের বাজেট ঘোষণা ও বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর পুঁজিবাজার চাঙা হবে। সে প্রত্যাশার ছিটেফোঁটাও পূরণ হয়নি। বরং প্রতিনিয়ত শেয়ারের দাম কমছে। বিনিয়োগকারীরা তাঁদের মূলধন হারাচ্ছেন বলে মনে করেন বাজারসংশ্লিষ্টরা।

Girl in a jacket

সিডিবিএলের তথ্যমতে, ৩০ জুন, ২০২২ পর্যন্ত বিনিয়োগকারীদের বিও হিসাবের সংখ্যা ছিল ২০ লাখ ৫৩ হাজার ৪২২। এর মধ্যে দেশি বিনিয়োগকারীর সংখ্যা ১৯ লাখ ৬২ হাজার ৫৭। আর বিদেশি বিনিয়োগকারীর সংখ্যা ৭৫ হাজার ১৮০।

মাত্র সাত কর্মদিবসে সেখান থেকে বিও হিসাব ৩১ হাজার ৮১৪টি কমে ১৩ জুলাই দাঁড়িয়েছে ২০ লাখ ২১ হাজার ৬০৮-এ। এর মধ্যে দেশি বিনিয়োগকারীর সংখ্যা ৩০ হাজার ২১৩ কমে দাঁড়িয়েছে ১৯ লাখ ৩১ হাজার ৮৪৪। আর বিদেশি বিনিয়োগকারীর সংখ্যা ১ হাজার ৫৭২ কমে দাঁড়িয়েছে ৭৩ হাজার ৬০৮-এ।

উল্লেখ্য, নিয়ম অনুযায়ী একজন ব্যক্তি তার জাতীয় পরিচয়পত্র, ব্যাংক অ্যাকাউন্ট ও ফোন নম্বর ব্যবহার করে শুধু একটি বিও অ্যাকাউন্ট খুলতে পারেন। স্টক এক্সচেঞ্জে শেয়ার লেনদেনের জন্য ডিপোজিটরি অংশগ্রহণকারীর মাধ্যমে সিডিবিএলের সঙ্গে একটি বিও অ্যাকাউন্ট খোলা বাধ্যতামূলক। বিএসইসি ২০১৬ সালে প্রতিটি বিও অ্যাকাউন্টের জন্য ৫০০ থেকে নবায়ন ফি কমিয়ে ৪৫০ টাকা করেছে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।