চুয়াডাঙ্গা শনিবার , ৪ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শেষ নেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের

পার হলো ভয়ঙ্কর ১০০ দিন, জাতিসংঘ বলল কেউ জয়ী হবে না
সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৪, ২০২২ ১১:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শততম দিন গড়িয়েছে গতকাল। তবে যুদ্ধ এখনো শেষ হয়নি, বা শেষ হওয়ার কোনো লক্ষণও নেই। বরং এই যুদ্ধ আরও বড় মাপে পৌঁছার আশঙ্কা তৈরি হয়েছে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূর পাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার ঘোষণা দেওয়ায় রাশিয়া বলেছে, এর অর্থ হবে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর এই যুদ্ধে সরাসরি যুক্ত হওয়া। যা বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যাবে। অবশ্য যুদ্ধের শততম দিনে জাতিসংঘও একটি বিবৃতি দিয়েছে, যাতে বলা হয়েছে- রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কোনো পক্ষই জয়ী হতে পারবে না। বরং এ যুদ্ধ কেবল ধ্বংসই ডেকে আনবে। সূত্র : রয়টার্স, বিবিসি, আল জাজিরা।
এদিকে যুদ্ধের শততম দিনের হিসাব অনুযায়ী, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেই বলেছেন, যুদ্ধে তার দেশের পাঁচ ভাগের এক ভাগ এরই মধ্যে চলে গেছে রাশিয়ার দখলে। প্রতিদিন রুশ বাহিনীর হাতে নিহত হচ্ছে প্রায় শত সেনা। খবরে বলা হয়, ইউক্রেনে রুশ অভিযানের শততম দিন পরও চলছে তীব্র লড়াই। যুদ্ধে নিহত হয়েছেন কয়েক হাজার মানুষ। বহু শহর পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। ৬০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়েছে।
যুদ্ধে কেউই জয়ী হবে না :

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ১০০ দিন উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়া বা ইউক্রেন কেউই এ যুদ্ধে জয় পাবে না। এতে শুধু মানুষের জানমালেরই ক্ষতি হবে। গতকাল দেওয়া এই বিবৃতিতে ইউক্রেন বিষয়ক জাতিসংঘের সংকট সমন্বয়কারী আমিন আওয়াদ বলেন, এ যুদ্ধে কোনো বিজয়ী নেই এবং হবেও না। বরং আমরা ১০০ দিন ধরে জীবন, বাড়ি, চাকরি এবং সম্ভাবনা হারাতে দেখেছি। তিনি আরও বলেন, এই যুদ্ধ মানুষের ওপর অগ্রহণযোগ্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। নাগরিক জীবনের সব দিককে গ্রাস করেছে। আমরা শহর এবং গ্রামজুড়ে ধ্বংস দেখছি। স্কুল, হাসপাতাল, আশ্রয়কেন্দ্রগুলোও ধ্বংস হয়েছে।
রাশিয়ার অভিযানে পরিবর্তন আসবে না:

আমেরিকা ইউক্রেনের কাছে যে কম্ব্যাট ড্রোন বিক্রি করার পরিকল্পনা নিয়েছে তাতে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক অভিযানে কোনো পরিবর্তন আসবে না বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেছেন, ইউক্রেনে পশ্চিমা দেশগুলো অস্ত্রের বন্যা বইয়ে দিলেও রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে কোনো পরিবর্তন আসবে না। রাশিয়া তার লক্ষ্যগুলো অর্জন করবে, তবে পশ্চিমা অস্ত্রের কারণে ইউক্রেনের ভোগান্তি বেশি হবে। তিনি আরও বলেন, ইউক্রেন থেকে মার্কিন অস্ত্র ব্যবহার করে রাশিয়ার অভ্যন্তরে হামলা হলে তা খুবই অস্বস্তিকর দৃশ্য তৈরি করবে। যদি এ ধরনের হামলা হয় তাহলে পরিস্থিতি মারাত্মকভাবে অনাকাক্সিক্ষতের দিকে মোড় নেবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।