চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৬ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শীতে ত্বকের যত্ন নিতে করণীয়

স্বাস্থ্য প্রতিবেদন:
জানুয়ারি ৬, ২০২২ ১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

রূপ চর্চার একেবারে আদি বিষয় হল ত্বক। কেউ সুন্দর মানেই তার ত্বক সুন্দর ও আকর্ষণীয়। তাই ত্বককে ভালো রাখতে মেয়েরা চেষ্টার ত্রুটি করেন না। সুন্দর ত্বক সুন্দর স্বাস্থ্যের ইঙ্গিত হলেও নানা কারণে সেই ত্বক মলিন হয়ে ওঠে। নানা কারণে ভেঙে পড়তে পারে ত্বকের স্বাস্থ্য। এ ক্ষেত্রে সব চেয়ে আগে তাই জানা জরুরি ত্বকের শত্রুদের চিনে নেওয়া। স্ট্রেস বা টেনশন: স্ট্রেস বা টেনশন হল ত্বকের সব চেয়ে বড় শত্রু। মানুষ যদি দুশ্চিন্তাগ্রস্ত থাকেন, তবে সেটা তার ত্বকে ধরা পড়ে।

ফলে নিজেকে স্ট্রেস-মুক্ত রাখা শিখতে হবে। নিজেকে মুক্ত রাখতে হবে টেনশন থেকেও। দূষণ: বাতাসে থাকা নানান ধূলিকণা ও জীবাণু ত্বকের গভীরে পৌঁছে লোমকূপ বন্ধ করে দেয়। লোমকূপে জমে গিয়ে ত্বক মলিন করে তোলে ময়লা। এ থেকে ব্রণের সমস্যা হতে পারে। শীতকালে মূলত দূষণের ফলেই ত্বক ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। কম পানি পান: দিনে মানবশরীরে চার লিটার পানির প্রয়োজন হয়। এর অর্ধেকটা আমরা যে সব খাবার খাই, সেখান থেকেই পাই। তবে কিছু বাদ দিয়েও দিনে দুই লিটার পানির চাহিদা থাকেই। সেই পানিটুকু অন্তত ঠিকঠাক খেতে হবে। এর থেকে পানি কম খেলে ত্বকে তার প্রভাব পড়ে। রুক্ষ হয়ে পড়ে ত্বক। বেশি সূর্যালোক: সূর্যের আলো ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তবে অতিরিক্ত সূর্যের আলো, বিশেষ করে দুপুরের কড়া রোদ ত্বকের পক্ষে খুবই খারাপ। দীর্ঘদিন ধরে ত্বকে দুপুরের রোদ পড়লে ত্বক ক্ষতিগ্রস্ত হয়। আর এই ভাবে যদি ত্বকে আলট্রাভায়োলেট রশ্মি পড়ে তবে এর প্রভাবে ত্বকের ক্যানসারও হতে পারে। কম ঘুম: দিনে আট ঘণ্টা ঘুমানো উচিত। চিকিৎসকেরা তেমনই বলে থাকেন। ৮ ঘণ্টা যদি না-ও হয়, কম করে ছ’ঘণ্টা হতে হবেই। তবে রোজকার ঘুম যদি ছ’ঘণ্টা থেকে কম হয়, তবে তার নেতিবাচক প্রভাব পড়বেই আপনার ত্বকে। অতিরিক্ত চিনি ও ভোজ্য তেল: চিনি ত্বকের শত্রু। শত্রু তেলও। চিনি আর তেল যত কম খাওয়া যাবে, ত্বক তত ভালো থাকবে বলে উল্লেখ করেন সৌন্দর্য বিশারদেরা। সূত্র : জি-নিউজ

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।