চুয়াডাঙ্গা সোমবার , ২১ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শীতলক্ষ্যায় ৬ লাশ উদ্ধার, বহু নিখোঁজ, ধাক্কা দেওয়া জাহাজ আটক

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ২১, ২০২২ ৮:২১ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে মালবাহী লাইটার জাহাজের ধাক্কায় ডুবে গেছে এম এম আশরাফউদ্দিন নামে একটি যাত্রীবাহী লঞ্চ। এতে গত রাত পৌনে ৮টা পর্যন্ত ছয়জনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। এ ছাড়া নিখোঁজ রয়েছে বেশ কয়েকজন যাত্রী। ঘটনাটি ঘটেছে গতকাল রোববার দুপুরে শীতলক্ষ্যা নদীর নারায়ণগঞ্জ সদর থানার চর সৈয়দপুরের আল আমিননগর এলাকায়। এ ঘটনায় ১৫-২০ জনের মতো সাঁতরে তীরে উঠতে সক্ষম হয়েছেন। তবে লঞ্চে কতজন যাত্রী ছিলেন তাৎক্ষণিকভাবে নির্দিষ্ট করে জানা না গেলেও এক শিক্ষার্থী ও যাত্রী জানিয়েছেন প্রায় ৫০ জন যাত্রী ছিল লঞ্চটিতে। উদ্ধারকৃতদের মধ্যে সাত বছরের এক শিশু (বালিকা), ৩৫ বছর বয়সী এক নারী ও আরিফা আক্তার (২৫), তার ১৮ মাসের ছেলে শিশু সাফায়েত ও জয়নাল ভূঁইয়া (৬০) নামে এক বৃদ্ধ ও অজ্ঞাত এক পুরুষের লাশ রয়েছে। নারায়ণগঞ্জ সদর উপজেলা প্রকৌশলী সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

সাঁতরে তীরে ওঠার পর স্ট্রোক করে মারা গেছেন জয়নাল ভূঁইয়া। তিনি ডুবে যাওয়া লঞ্চের যাত্রী ছিলেন। তার স্বজন বন্দর উপজেলার মাহমুদনগর এলাকার লোহার ব্যবসায়ী ওমর ফারুক বলেন, জয়নাল ভূঁইয়া মুন্সীগঞ্জের উত্তর ইসলামপুর এলাকার বাসিন্দা। তিনি পেশায় একজন ড্রেজার ব্যবসায়ী। সাইট ভিজিটের জন্য গিয়েছিলেন ডেমরায়। সেখান থেকে নারায়ণগঞ্জ হয়ে মুন্সীগঞ্জ ফিরছিলেন। বাড়ি ফেরার পথে লঞ্চডুবির ঘটনা ঘটে। ওমর ফারুক আরো বলেন, বৃদ্ধ জয়নাল স্ট্রোকের রোগী ছিলেন। লঞ্চ ডোবার পর সাঁতরে তীরে উঠতে পেরেছিলেন তিনি। কিন্তু তীরে ওঠার কিছুক্ষণ পর স্ট্রোক করে মারা যান। তার মৃত্যুর খবর পেয়ে শীতলক্ষ্যা নদীরে পূর্ব পাড়ে বন্দরের মাহমুদনগর এলাকায় ভিড় করেন স্বজনরা। নদীর তীরে আহাজারি করছিলেন স্থানীয় একটি ডকইয়ার্ডের মালিক জহির মুন্সি। জয়নাল তার ভাগনি জামাই।

প্রত্যক্ষদর্শীরা জানান, নারায়ণগঞ্জ থেকে মুন্সীগঞ্জগামী লঞ্চটিকে একটি লাইটার জাহাজ (কার্গো জাহাজ) ঠেলে প্রায় ১০০ ফুট নিয়ে গিয়ে ডুবিয়ে দেয়। এ সময় যাত্রীদের চিৎকারের ঘটনাস্থলের বাতাস ভারী হয়ে ওঠে। মুহূর্তেই অনেকে প্রাণ রক্ষায় নদীতে ঝাঁপিয়ে পড়েন। কিন্তু অন্য যাত্রীদের নিয়ে লঞ্চ মাঝ নদীতে ডুবে যায়। অনেককে সাঁতরিয়ে তীরে উঠতে দেখা গেছে। তবে বেশ কিছু যাত্রী নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। খবর পেয়ে কোস্টগার্ড, নৌবাহিনীর ডুবুরি দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে। বিআইডব্লিউটিএর উপপরিচালক (নৌ-নিরাপত্তা বিভাগ) বাবু লাল বৈদ্য জানান, একটি জাহাজের ধাক্কায় লঞ্চটি ডুবে গেছে। এখনো অনেকে নিখোঁজ। উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে কাজ করছে। নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফীন বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল ঘটনাস্থলে গিয়ে উদ্ধারকাজ শুরু করেছে।

বস্তাধরে ভেসে গিয়ে প্রাণে বাঁচলেন পরিচ্ছন্নকর্মী মোকছেদা

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যায় পণ্যবাহী কার্গো জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া যাত্রীবাহী লঞ্চের যাত্রী ছিলেন মোকছেদা বেগম। লঞ্চ ডুবে যাওয়ার পর একটি বস্তা ধরে ভেসে ছিলেন তিনি। পরে একটি ট্রলার এসে তাকে উদ্ধার করলে প্রাণে বেঁচে যান তিনি। নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করেন তিনি। তিনি বলেন, বেলা ২টার কিছুক্ষণ আগে নারায়ণগঞ্জ সেন্ট্রাল লঞ্চঘাট থেকে ছেড়ে আসে লঞ্চটি। লঞ্চটিতে অর্ধশতাধিক যাত্রী ছিল। কার্গো জাহাজটি যখন পেছন থেকে লঞ্চটিকে ঠেলছিল তখন দোতলায় ছিলেন মোকছেদা। লঞ্চটি ডুবে যাওয়ার সময় নদীতে ঝাঁপিয়ে পড়েন তিনি। এরপর নদীতে ভেসে থাকা একটি বস্তা আঁকড়ে ধরেন। পরে একটি ট্রলার এসে তাকে উদ্ধার করে। মোকছেদা বলেন, ‘আল্লাহ জানে বাঁচাইছে। নইলে আজকে বাঁচতাম না। অনেক লোক তীরে উঠতে পারেনি। আমিও পারতাম না। হায়াত আছে দেইখা বাঁচছি। একটা বস্তা ধইরা ভাইসা ছিলাম।’

লঞ্চ ডুবিয়ে দেয়া জাহাজসহ ৯ জনকে আটক

শীতলক্ষ্যায় যাত্রীবাহী লঞ্চ এম এল আফছার উদ্দিন ডুবির ঘটনায় ঘাতক জাহাজ এমভি রূপসীকে আটক করেছে নৌপুলিশ। এ ছাড়া এ ঘটনায় ৯ জনকে আটক করা হয়েছে। গতকাল সন্ধ্যায় জাহাজটি মুন্সীগঞ্জের হোসেন দ্য ডকইয়ার্ড থেকে আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ নৌথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামান মনির। তিনি বলেন, এমভি রূপসী জাহাজটি মুন্সীগঞ্জের হোসেন দ্য ডকইয়ার্ড থেকে আটক করা হয়েছে। এর মাস্টার, ড্রাইভারসহ অনেক কর্মী পালিয়েছে। ঘটনায় ৯ জনকে আটক করা হয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।