চুয়াডাঙ্গা সোমবার , ৮ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শিশুদের পরীক্ষামূলক টিকা ১১ আগস্ট

সমীকরণ প্রতিবেদনঃ
আগস্ট ৮, ২০২২ ৮:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:কভিড টিকার আওতায় আসছে দেশের ১১ বছর বয়সী শিশুরা। ১১ আগস্ট ঢাকায় পরীক্ষামূলকভাবে কর্মসূচি শুরুর পর ২৫ আগস্ট সারা দেশে শিশুদের টিকাদান শুরু হবে। গতকাল রোববার স্বাস্থ্য পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক কথা বলেন। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে রাজধানীর নিপসম মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি বলেন, ‘শিশুদের দেওয়া হবে বিশেষভাবে তৈরি ফাইজারের টিকা। ১১ আগস্ট আমরা ট্রায়াল শুরু করব। ফল ভালো হলে পুরোদমে শুরু করব। প্রথমে ঢাকায় দেওয়া হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলায় শিশুদের জন্য টিকাদান কার্যক্রম শুরু করব।

সম্প্রসারিত টিকাদান কর্মসূচি সূত্রে জানা যায়, পরীক্ষামূলক কর্মসূচি শেষে ২৫ আগস্ট সারা দেশে শুরু হবে ১১ বছর বয়সী শিশুদের টিকাদান। গতকাল শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজারের আরও ১৫ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এর আগে ৩০ জুলাই কোভ্যাক্স সুবিধার আওতায় ১৫ লাখ হাজার ৪০০ ডোজ টিকা এসেছিল দেশে। সব মিলিয়ে শিশুদের জন্য ৩০ লাখ ডোজের বেশি টিকা এলো। সারা দেশে কোটি ২০ লাখ শিশুকে করোনাভাইরাসের টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করেছে স্বাস্থ্য অধিদফতর। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর গত বছরের ফেব্রুয়ারি সারা দেশে ষাটোর্ধ্বদের টিকা দেওয়া শুরু হয়। পর্যায়ক্রমে টিকা পাওয়ার নির্ধারিত বয়সসীমা কমিয়ে আনা হয় ১৮ বছরে। এরপর ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকার আওতায় আনা শুরু হয় গত বছর। পরে বুস্টার বা তৃতীয় ডোজ দেওয়া শুরু হয় বয়স্কদের মধ্যে। স্বাস্থ্য অধিদফতরের হিসাবে, বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে ১২ কোটি ৯৭ লাখ ৬০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ পেয়েছেন তাদের মধ্যে ১২ কোটি লাখ হাজারের বেশি মানুষ। তার কোটি লাখ ৫৯ হাজারের বেশি মানুষকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।