চুয়াডাঙ্গা রবিবার , ২ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষার্থীদের হাতে না পৌঁছালে প্রশ্নফাঁস বলা যাবে না : দীপু মনি

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ২, ২০২২ ৮:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:
শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, প্রযুক্তিগতসহ অন্যান্য ব্যবস্থার কারণে গত চার বছর কোনো পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়নি। আমরা প্রশ্নপত্র ফাঁস বন্ধ করে দিয়েছি। এবার দিনাজপুরে যেটি হয়েছে, সেটি খুবই দুঃখজনক। প্রশ্নপত্র ফাঁস বলতে যা বোঝায় তা কিন্তু হয়নি। অর্থাৎ কোনো পরীক্ষার্থীর হাতে প্রশ্ন পৌঁছায়নি। তিনি বলেন, একজন পরীক্ষা কেন্দ্রের সচিব অনেকগুলো প্রশ্নপত্রের প্যাকেট একসাথে নিয়ে চলে গেছেন। এটি কি করে হলো- সেটি তদন্তের ব্যবস্থা নেয়া হচ্ছে এবং তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে চাঁদপুর সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে এক সম্প্রীতি সমাবেশে মন্ত্রী এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, দু-একটি জায়গায় যে ভুল প্রশ্নপত্র দিয়ে দেয়া হয়েছে এটি যখন বিজি প্রেসে প্রশ্নপত্র প্যাকেট হয়, সেখানে কোথাও ভুলটি ঘটেছে। আমরা তাদের সাথে আবারো বসছি এবং এ ভুুল যেন আগামীতে আর না হয়। কাজেই প্রশ্ন কিন্তু এবার ফাঁস হয়নি। দীপু মনি বলেন, আমরা প্রশ্নপত্রের যে নিরাপত্তা দেই তাতে দিনাজপুরে একটি জায়গায় হয়তো নিরাপত্তা ভেঙে গিয়েছিল। কিন্তু সেটিও আমরা যে ব্যবস্থাগুলো নিয়েছিলাম প্রশ্নপত্র ফাঁস না হওয়া এবং প্রতিরোধ করার জন্য। সেই ব্যবস্থা থাকার কারণেই সেটি সঠিক সময়ে ধরাও পড়েছে এবং পুনরায় ভিন্ন নতুন প্রশ্নে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা হয়েছে। কাজেই আমরা যে প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিয়েছিলাম সেটি যে আসলেই কাজ করছে এটি একটি প্রমাণ।
মন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস না হওয়ার বিষয়ে আমাদের নিরাপত্তা ব্যবস্থা অব্যাহত থাকবে। কখনো যাতে পরীক্ষার সুষ্ঠু পরিবেশ বিঘ্নিত না হয় এ জন্য সবার একসাথে কাজ করতে হবে। এবার বিজি প্রেস থেকে যে সামান্য ভুলত্রুটি হয়েছে, কেন্দ্র সচিব যে কাজ করেছেন আমরা সবকিছু খতিয়ে দেখছি। এসব ঘটনা যেন আর না হয়, সেসব বিষয়ে আমরা কঠোর ব্যবস্থা নেবো।

Girl in a jacket

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।