চুয়াডাঙ্গা শনিবার , ৬ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষকদের চোখে আনন্দের অশ্রু, ক্লাসে ফিরছেন কাল

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ৬, ২০১৮ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

প্রধানমন্ত্রীর আশ্বাসে নন-এমপিও শিক্ষকদের আমরণ অনশন ভঙ্গ
সমীকরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আশ্বাস পাওয়ার পর আমরণ অনশন কর্মূসচি প্রত্যাহার করেছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। গতকাল শুক্রবার বিকাল সাড়ে চারটার দিকে প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন শিক্ষকদের কাছে প্রধানমন্ত্রীর এ বার্তা পৌঁছান। অনশনরত শিক্ষকদের শরবত পান করিয়ে অনশন ভঙ্গ করান তারা।
এসময় প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় শিক্ষা মন্ত্রণালয় এরই মধ্যে নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়টি নিয়ে কাজ শুরু করেছেন। আমরা আশা করছি খুব শিগগির বিষয়টির সমাধান হয়ে যাবে। আপনারা বাড়ি ফিরে যান।
প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আশ্বাস পাওয়ার পর অনশন প্রত্যাহারের ঘোষণা দেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার। তিনি বলেন, তারা রবিবার থেকে ক্লাসে ফিরে যাবেন। অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, প্রধানমন্ত্রীর আশ্বাসে আমরা আনন্দিত। আমাদের বিশ্বাস ছিল, তিনি আমাদের কথা শুনবেন। সংগঠনের সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায় বলেন, প্রধানমন্ত্রীর আশ্বাসে আমরা অনশন প্রত্যাহার করলাম। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি অশেষ কৃতজ্ঞতা। প্রধানমন্ত্রীর আশ্বাসে যখন অনশন প্রত্যাহার করা হয় তখন শিক্ষকরা উল্লাসে ফেটে পড়েন। অনেকের চোখে আনন্দের অশ্রু দেখা যায়। এর আগে গত মঙ্গলবার অনশনরত শিক্ষকদের মাঝে উপস্থিত হয়ে নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্তির আশ্বাস দেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন, বিদেশ যাওয়ার আগে অর্থমন্ত্রী তাকে বলে গেছেন নীতিমালা তৈরির কাজ চলছে, শেষ হলেই এমপিওভুক্তির উদ্যোগ নেওয়া হবে। এ সময় শিক্ষকরা না না বলে মন্ত্রীর আশ্বাস নাকচ করে দেন। অনশনরত শিক্ষকরা বলেন, এমপিওভুক্তির জন্য প্রধানমন্ত্রীর মুখ থেকে ঘোষণা শুনতে চান তারা।
এমপিওর দাবিতে তীব্র শীত উপেক্ষা করে জাতীয় প্রেসক্লাবের সামনে গতকাল ৬ষ্ঠ দিনের অনশনে একশোর বেশি শিক্ষক অসুস্থ হয়ে পড়েন। প্রেসক্লাবের সামনে ফুটপাতে স্যালাইন লাগিয়ে অনশন কর্মসূচিতে অনড় থাকেন আন্দোলনকারীরা।
উল্লেখ্য, শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে গত ছয় দিন ধরে নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে অনশন কর্মসূচি পালন করেছেন সেসব প্রতিষ্ঠানে কর্মরতরা। আমরণ অনশন ও অবস্থান ধর্মঘটের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রীর কাছে বিভিন্ন সময়ে স্মারকলিপি দিয়েছেন তারা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।