চুয়াডাঙ্গা বুধবার , ১ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

শনিবার থেকে ৩ দিনের নিম্নচাপ

সমীকরণ প্রতিবেদনঃ
ডিসেম্বর ১, ২০২১ ১:২৫ অপরাহ্ণ
Link Copied!

‘শক্তিশালী’ ঘূর্ণিঝড় জাওয়াদ ডিসেম্বরের শুরুতেই ভারতের পূর্বাঞ্চলে আঘাত হানতে পারে। আগামী ৪ ডিসেম্বর সকালের দিকে ভারতের অন্ধ্রপ্রদেশের উত্তর এবং ওড়িষার দক্ষিণ উপকূলে আছড়ে পড়তে পারে এটি।খবর: হিন্দুস্তান টাইমসের। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানায়, মঙ্গলবার সকালে দক্ষিণ থাইল্যান্ড এবং তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ অবস্থান করছিল। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা আন্দামান সাগরে পৌঁছবে।এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২ ডিসেম্বরের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে, যা দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে।

আইএমডি জানায়, পরবর্তী ২৪ ঘণ্টায় মধ্য বঙ্গোপসাগরেই সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।এরপর এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।সেই সঙ্গে ক্রমাগত শক্তি সঞ্চয় করে শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে জাওয়াদ। ৪ ডিসেম্বর সকালে (স্থানীয় সময়) অন্ধ্রপ্রদেশ-ওড়িষা উপকূলের মাঝামাঝি আছড়ে পড়তে পারে।যা হতে পারে চলতি মৌসুমে এ অঞ্চলের প্রথম ঘূর্ণিঝড়। ঘণ্টায় ৮৯ থেকে ১১৭ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে উল্লেখ করে আইএমডি আরও জানায়, তবে ঝড়টি ওড়িষা উপকূলে আছড়ে পড়বে নাকি ভারতের পূর্ব উপকূল ঘেঁষে বেরিয়ে যাবে- তা এখনো নিশ্চিত নয় সংস্থাটি। জাওয়াদের প্রভাবে ওই অঞ্চলে অতিভারি বৃষ্টির আশঙ্কা রয়েছে।এজন্য আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত জেলেদের সাগরে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে ভারতীয় আবহাওয়া বিভাগ থেকে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।