চুয়াডাঙ্গা বুধবার , ২০ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

লোডশেডিং শুরু সারা দেশে

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২০, ২০২২ ১১:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: সারা দেশে গতকাল থেকে শুরু হয়েছে লোডশেডিং। জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে দিনে ও রাতে ২ ঘণ্টা  লোডশেডিংয়ের আওতায় এসেছে নওগাঁর বিভিন্ন এলাকা। তবে রাজশাহীতে নির্ধারিত সময়ে লোডশেডিং হয়নি বলে অভিযোগ ওঠেছে। সারা দেশে ক্ষেত্রবিশেষে ১ থেকে ২ ঘণ্টা লোডশেডিং দেওয়ার কথা থাকলেও চাঁপাইনবাবগঞ্জে একই লাইনে এক ঘণ্টা পর পর ৫ থেকে সাতবার লোডশেডিং হয়েছে গতকাল। মেহেরপুরের গাংনী উপজেলায় পাঁচ-ছয় ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। রাজবাড়ীতে দিন-রাত সমান তালে বিদুৎ যাওয়া-আসা শুরু করেছে। এছাড়া দেশের অন্যান্য জেলায়ও সরকারের নির্দেশনা অনুযায়ী গতকাল লোডশেডিং শুরু হয়েছে।
নওগাঁ: জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে দিনে ও রাতে ২ ঘণ্টা  লোডশেডিংয়ের আওতায় এসেছে নওগাঁর বিভিন্ন এলাকা। গতকাল সকাল থেকে নেসকোর নওগাঁ বিক্রয় ও বিতরণ (উত্তর-দক্ষিণ) বিভাগের এর আওতাধীন বিভিন্ন এলাকায় ১ থেকে ২ ঘণ্টা বিদ্যুৎ না থাকার কথা জানিয়েছেন। শহরের এলাকাভিত্তিক ২ ঘণ্টা হলেও গ্রামে ঘণ্টার পর ঘণ্টার বিদ্যুৎ থাকছে না বলে জানা গেছে।
রাজশাহী: রাজশাহীতে বিদ্যুতের লোডশেডিংয়ের সিডিউল প্রথম দিনই লণ্ডভণ্ড হয়ে গেছে। সরকারের ঘোষণার পরই সোমবার সন্ধ্যা থেকে রাতের মধ্যে নেসকো, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ ও রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতি আলাদা আলাদাভাবে বিদ্যুতের লোডশেডিংয়ের এলাকা ও সময় নির্ধারণ করে বিজ্ঞপ্তি দেয়। কিন্তু গতকাল সকাল থেকে সিডিউল অনুযায়ী লোডশেডিং হয়নি।
নগরীর বিভিন্ন এলাকা থেকে অভিযোগ করা হয়েছে, সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত লোডশেডিংয়ের কথা ছিল টিকাপাড়া এলাকায়। কিন্তু দেওয়া হয়েছে ৮ টা থেকে। ১ ঘণ্টা বিরতি দিয়ে আবার সাড়ে ১১টায় দেওয়া হয়েছে। উপশহর এলাকায় বিদ্যুতের আসা যাওয়ার খেলা ছিল। শিরোইল এলাকায় বিদ্যুৎ যায়নি, কখনো কখনো এসেছে। আল ইশতিয়াক নামের একজন জানিয়েছেন, বিদ্যুৎ বিভাগের শিডিউল দেখে কাজের পরিকল্পনা করেছিলেন। প্রথমদিনেই সেই পরিকল্পনা ভেস্তে গেছে। তবে এনিয়ে বিদ্যুৎ বিভাগের কোনো কর্মকর্তা কথা বলতে রাজি হননি।
চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে একই লাইনে এক ঘণ্টা পর পর ৫ থেকে ৭ বার লোডশেডিং হচ্ছে। প্রশাসনিক এলাকায় বিদ্যুৎ এর লোডশেডিং না দেওয়ায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। জানা গেছে, জেলা সদরসহ জেলার বিভিন্ন এলাকায় লোডশেডিং দেওয়ার তালিকা দেওয়া হয়েছে। কিন্তু কোনো স্থানেই উপজেলা বা জেলা প্রশাসনিক এলাকায় লোডশেডিং দেওয়া হয়নি।
মেহেরপুর: জেলার গাংনী উপজেলায় প্রতিদিন ৫/৬ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। উপজেলার নওয়াপাড়া গ্রামের বাসিন্দা আবদুল হালিম বলেন, বোরো ধানের খেতে প্রচুর পানি দিতে হচ্ছে। গরমের সময় ঘন ঘন সেচ না দিলে ধানের ফলন ভালো হবে না। আর এ সময় লোডশেডিং বেশি হচ্ছে। ধানের খেত হুমকিতে রয়েছে।
রাজবাড়ী: রাজবাড়ীতে দিন-রাত সমান তালে বিদ্যুৎ যাওয়া-আসা শুরু করেছে। বিদ্যুৎ চলে গেলে ২ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হচ্ছে।
ব্রাহ্মণবাড়িয়া: এই জেলায় পল্লী বিদ্যুতের আওতাধীন ছয়টি উপজেলার এলাকায় প্রতি ২ ঘণ্টা পর পর ১ ঘণ্টা লোডশেডিং দেওয়া হবে। আজ থেকে জেলার সদর উপজেলাসহ ৯ উপজেলাতে এ লোডশেডিং কার্যকর হবে। ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুৎ সমিতির নিজস্ব ওয়েব সাইটে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। যদিও সরকারের দেওয়া নির্দেশনায় মফস্বলে প্রতিদিন ১ ঘণ্টা করে লোডশেডিং দেওয়ার কথা বলছে। প্রয়োজনে সেটা বাড়িয়ে ২ ঘণ্টা করার কথা জানানো হয়েছে। সে অনুুযায়ী ব্রাহ্মণবাড়িয়াতে নির্দেশনা মানা হচ্ছে না।
বান্দরবান: জাতীয় গ্রিড লাইন ব্যবস্থাপনায় সরবরাহ সক্ষমতা বৃদ্ধির জন্য পার্বত্য জেলা বান্দরবানে ২০ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল-বিকাল বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত ঘটবে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্র জানায়, দোহাজারী উপকেন্দ্রে উচ্চ ক্ষমতাসম্পন্ন ট্রান্সফরমার প্রতিস্থাপন কাজের কারণে চট্টগ্রাম জেলার কয়েকটি উপজেলা এবং বান্দরবান জেলা সদরসহ ৪টি উপজেলায় ২০ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা-বিকাল ৫টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটবে।

Girl in a jacket

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।