চুয়াডাঙ্গা সোমবার , ১৮ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

লিটারে ১৪ টাকা কমলো সয়াবিন তেলের দাম

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১৮, ২০২২ ২:৩১ অপরাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: বিশ্ববাজারে রান্নার সয়াবিন পাম তেলের দামে ধস নেমেছে। এর পরিপ্রেক্ষিতে দেশের বাজারেও দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সে অনুযায়ী বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে আরো ১৪ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। যদিও বিশ্ববাজারে তেলের দাম যেভাবে কমেছে বাংলাদেশে কমানো হলো তা খুবই অপ্রতুল। বিশ্ববাজারে দেড় থেকে দুই মাসের ব্যবধানে সয়াবিনের দাম কমেছে ৩২ শতাংশ আর পাম তেলের দাম কমেছে ৪৮ শতাংশ। দেশে নতুন দাম অনুযায়ী বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম হলো ১৮৫ টাকা। গতকাল রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে তেলের মিল পরিশোধনকারী প্রতিষ্ঠানের মালিকদের সাথে বৈঠক থেকে সরকার নতুন দাম নির্ধারণ করে। আজ সোমবার থেকে নতুন দাম কার্যকর হবে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমার পরিপ্রেক্ষিতে দেশীয় বাজারে দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়। এরই আলোকে ব্যবসায়ীদের সাথে কথা বলে দাম পুনর্র্নিধারণ করা হয়েছে। আজ থেকে এই মূল্য তালিকা কার্যকর হবে বলে তিনি জানান। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দরপতন অব্যাহত থাকলে আগামীতেও এর সুফল ভোক্তারা পাবে।

Girl in a jacket

নতুন দাম অনুযায়ী, বোতলজাত সয়াবিন ১৮৫ টাকা পাঁচ লিটারের বোতল ৯১০ টাকা নির্ধারণ করা হয়েছে। ছাড়া প্রতি লিটার পাম তেলের দাম টাকা কমিয়ে ১৫২ টাকা করা হয়েছে। এর আগে গত ২৬ জুন বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে টাকা কমিয়ে ১৯৯ টাকা নির্ধারণ করে ভোজ্যতেল পরিশোধন বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। তার আগে জুন বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে টাকা বাড়ানো হয়। মূল্যবৃদ্ধির পর সে সময় এক লিটার খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয় ১৮৫ টাকা। বোতলজাত এক লিটার সয়াবিনের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয় ২০৫ টাকা।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।