চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২১ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

লকডাউনে দর্শনা এখন জনশূন্য শহর

সমীকরণ প্রতিবেদন
এপ্রিল ২১, ২০২০ ১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

আওয়াল হোসেন:
করোনভাইরাস নামে অদৃশ্য এক ছোঁয়া দীর্ঘ প্রায় এক মাস ধরে সারা বিশ্বকে থমকে দিয়েছে। আর এই অদৃশ্য ছোঁয়া বিশ্বের মানুষকে ঘরে বন্দী করে ফেলেছে। বিশ্বব্যাপী যার নাম হয়েছে লকডাউন। সারা দুনিয়াজুড়ে যেখানে মানুষের ছোটাছুটি দীর্ঘদিনের অভ্যাস, সেখানে হঠাৎ করে এ লকডাউন নামে শব্দটি সবাইকে স্তম্ভিত করে দিয়েছে। প্রায় ১৭ কোটি মানুষের বাংলাদেশে লকডাউন শব্দটি অসম্ভব ব্যাপার। তারপরও বাংলাদের সবচেয়ে জনবহুল স্থানগুলো অনেকটা জনশূন্য হয়ে পড়েছে। যেখানে ১৯৭১ সালে যুদ্ধ চলাকালীন সময় কাউকে না কাউকে দেখা গেছে। যুদ্ধের ডামাডোলের মধ্যে দর্শনা খেয়াঘাট, রেলস্টেশন ও দুই দেশের সীমান্তে কেউ না কেউ জীবন বাঁচাতে অথবা পার্শ্ববর্তী দেশে পালিয়ে যেতে দেখা গেছে। অথচ সরকার লকডাউন ঘোষণা করার পর দর্শনা হল্ট স্টেশনে ট্রেনের জন্য দাঁড়িয়ে থাকতে, জিরাটের খেয়াঘাটে লোক পারাপারের অপেক্ষায় এং বাসের অপেক্ষায় বাসস্ট্যান্ডগুলোতে জটলা করতে তেমন লোক সমাগম দেখা যাচ্ছে না।

শহরের দোকানপাট ও কলকারখানা বন্ধ। শহরজুড়ে এসব স্থানগুলো আজ জনশূন্য। ২০২০ সালের এই দর্শনা শহর আজ এক অন্যরকম জনশূন্য শহর। প্রতিদিনের এসব স্থানগুলোতে জনবহুল মানুষের কোলাহল হঠাৎ এক অদৃশ্য বস্তুর ভয়ে সবকিছু যেন শূন্য হয়ে পড়েছে। এ যেন এক অন্যরকম চেনা শহর। তারপরও মানুষের মধ্যে প্রতিনিয়ত আতঙ্ক রয়েই গেছে। ভয়, কখন কে যেন কখন কাকে ছুঁেয় দেয়। এসব ঘটনার মধ্যে অসহায় ও অনাহারী মানুষকে বাঁচাতে সমাজের কিছু সাহসী মানুষগুলো ও চিকিৎসকেরা জন্য জীবনের ঝুঁকি নিয়ে এগিয়ে আসছে। মানুষ মানুষের জন্য, যারা এ প্রত্যয় নিয়ে এগিয়ে আসে, তারাইতো প্রকৃত মানুষ। যুগে যুগে এসব আত্মত্যাগী মানুষেরা পৃথিবীকে এগিয়ে নিয়ে চলেছে। তাই আসুন আমরাও ওই সাহসী ত্যাগী মানষের পাশে দাঁড়িয়ে কিছুটা সহায়তা করে পৃথিবীর মানুষদের এগিয়ে নিই এবং নতুন করে আর এক অন্যরকম পৃথিবী গড়ে তুলি।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।