র‌্যালি, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্ত

195

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে জাতীয় মৎস্য সপ্তাহ পালন
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার পৃথকভাবে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণ করা হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’।
চুয়াডাঙ্গা:
‘মৎস্য চাষে গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ সেøাগানে চুয়াডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা মৎস্য অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে এসে মিলিত হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক খোন্দকার ফরহাদ আহমদ। এ সময় তিনি বলেন, ‘বর্তমানে আমরা মাছে স্বয়ংসম্পূর্ণ। আমরা পূর্ববর্তী লক্ষ্যমাত্রা অতিক্রম করে বর্তমানে নতুন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে কাজ করছি। দেশে বর্তমানে মাছ চাষ করে অনেক যুবক স্বাবলম্বী হয়েছেন। তাঁরা নিজেরা নিজের কর্মসংস্থান তৈরি করছেন এবং অন্যের কর্মসংস্থান সৃষ্টি করছেন।’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কানাই লাল সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন সুলতানা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন ও জেলা মৎস্য কর্মকর্তা ড. মাহবুবুর রহমান তালুকদার। এ সময় আরও বক্তব্য দেন সদর উপজেলার ভাইস চেয়ারম্যান গরিব রুহানী মাসুম, জেলা মৎস্য সমিতির সভাপতি শহিদুল ইসলাম। এ ছাড়া মাছচাষিদের মধ্যে বক্তব্য দেন রকিবুল ইসলাম ও সাইফুল ইসলাম।
আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও মৎস্য অফিসের উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা ও পুকুরে মৎস্য অবমুক্তকরণ করা হয়। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলার ভাইস চেয়ারম্যান খন্দকার সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শরিয়ত উল্লাহ ও বীর মুক্তিযোদ্ধা হাজি শেখ নুরমহাম্মদ জকু। উপজেলা সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দিনের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন সাবেক মৎস্য কর্মকর্তা আলহাজ্ব মীর আব্দুল হামিদ চৌধুরী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হামিদুল ইসলাম আজম, উপজেলা প্রশাসনিক কর্মকর্তা মাহাতাব উদ্দিন, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক, ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম, মাছচাষি পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক প্রমুখ। সভা শেষে উপজেলার পুকুরে মাছ অবমুক্ত করা হয়।
জীবননগর:
‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’ প্রতিপাদ্যে জীবননগরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা মৎস্য কর্মকর্তা দপ্তরের বাস্তবায়নে জীবননগর উপজেলা পরিষদের চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের বটতলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, সমবায় কর্মকর্তা মতেহার হোসেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফরহাদুর রেজা, বাঁকা ইউপি সদস্য আ. মান্নান ও রবিউল ইসলাম। সভায় বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণে মৎস্যজীবীদের এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।
মেহেরপুর:
বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণের মধ্য দিয়ে মেহেরপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইবাদত হোসেনের নেতৃত্বে র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে জেলা মৎস্য অফিসের আয়োজনে উদ্বোধন অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইবাদত হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শেখ জাহিদুল ইসলাম, সদর উপজেলার চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম এবং সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস। বক্তব্য দেন জেলা মৎস্য কর্মকর্তা সাইফুদ্দীন ইয়াহিয়া, মৎস্যজীবী প্রতিনিধি সাদিক হোসেন বাবলু, শাহীন খান প্রমুখ। আলোচনা সভা শেষে জেলা মৎস্য অফিসে এ দিন দুপুর ১২টার দিকে ভৈরব নদীর প-ের ঘাট এলাকায় মাছের পোনা অবমুক্ত করে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়।
কোটচাঁদপুর:
‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’ এ প্রতিপাদ্যে ঝিনাইদহের কোটচাঁদপুরে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা মৎস্য কর্মকর্তা দপ্তরের বাস্তবায়নে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজনীন সুলতানার সভাপতিত্বে এক আলেচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-৩ আসনের জাতীয় সংসদ সদস্য অ্যাড. শফিকুল আজম খান চঞ্চল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মুন্সি ফিরোজা সুলতানা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শরিফুন্নেছা মিকি, সাধারণ সম্পাদক শাহাজান আলী, পৌর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শহীদুজ্জামান সেলিম, ইউপি চেয়ারম্যান নওশের আলী নাসির ও ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান খান। এ ছাড়াও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
হরিণাকু-ু:
ঝিনাইদহের হরিণাকু-ু উপজেলাতে মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল সকালে বর্ণাঢ্য র‌্যালি, মৎস্য অবমুক্তকরণ ও আলোচনা সভা। গতকাল বৃহস্পতিবার উপজেলা পরিষদের মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্যের প্রতিনিধি মো. রওশন আালী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক মো. জাহাঙ্গীর হুসাইন। এ সময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মো. মনজুরুল আলম, মো. ছমির উদ্দীন ও মো. নাজমুল হুদা পলাশ। কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ কর্মকর্তা সুব্রত কুমার ব্যানার্জী, কৃষি কর্মকর্তা মো. আরশেদ আলী চৌধুরী ও মহিলাবিষয়ক কর্মকর্তা শিলা বেগম। এ ছাড়াও বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়ন থেকে খামারি ও মৎস্যজীবীরা অংশগ্রহণ করেন।