চুয়াডাঙ্গা শনিবার , ২৩ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

রেকর্ড ভেঙ্গে ইতিহাসে সর্বোচ্চ বিটকয়েনের দাম

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ২৩, ২০২১ ৮:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
বিট কয়েনের দাম নতুন রেকর্ড ছুঁয়েছে। বর্তমানে এক বিটকয়েনের দাম দাঁড়িয়েছে ৬৬ হাজার মার্কিন ডলার। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে লঞ্চ হয়েছে বিটকয়েন ফিউচারস বেসড এক্সচেঞ্জ ট্রেড ফান্ড। এর একদিনের মধ্যেই প্রায় তিন শতাংশ বেড়েছে দাম বেড়েছে বিটকয়েনের যা এখন পর্যন্ত সর্বোচ্চ। এ খবর দিয়েছে সিএনএন। গত এপ্রিল মাসে বিটকয়েনের দাম বেড়ে হয়েছিল প্রায় ৬৫ হাজার ডলার। এটিই এতদিন সর্বোচ্চ দাম ছিল। এরপর দাম কমে এলেও সেপ্টেম্বর থেকে আবারো এর দাম বাড়তে থাকে। অনলাইনে ডলার-পাউন্ড-ইউরোর পাশাপাশি বিটকয়েনে কেনাকাটা করা যায়। তবে অন্যান্য মুদ্রাব্যবস্থায় যেমন সে দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক জড়িত থাকে, বিটকয়েনের সেরকম কিছু নেই।
উল্লেখ্য, ২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামের কেউ কিংবা একদল সফটওয়্যার ডেভেলপার নতুন ধরনের ভার্চুয়াল মুদ্রাটির প্রচলন করে। এ ধরনের মুদ্রা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিতি। নাকামোতোর উদ্ভাবিত সে ক্রিপ্টোকারেন্সির নাম দেওয়া হয় বিটকয়েন। এই বিটকয়েন লেনদেনে কোনো ব্যাংকিং ব্যবস্থা নেই। ইলেকট্রনিক মাধ্যমে অনলাইনে দুজন ব্যবহারকারীর মধ্যে সরাসরি (পিয়ার-টু-পিয়ার) আদান-প্রদান হয়। লেনদেনের নিরাপত্তার জন্য ব্যবহার করা হয় ক্রিপ্টোগ্রাফি নামের পদ্ধতি। বর্তমানে ক্রিপ্টোকারেন্সি বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠছে। ক্রিপ্টোকারেন্সিগুলোর মধ্যে আবার সবথেকে বেশি জনপ্রিয় বিটকয়েন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।