চুয়াডাঙ্গা শুক্রবার , ১৮ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

রুশ রকেট হামলায় নিহত ইউক্রেনের জনপ্রিয় অভিনেত্রী

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ১৮, ২০২২ ৫:০১ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের এখনো ইতি ঘটেনি। ইউক্রেনের ওপর প্রতিনিয়তই হামলা চালাচ্ছে রুশ বাহিনী। এতে প্রাণ হারাচ্ছে হাজারো মানুষ। সপ্তাহ খানেক আগেই পাশা লি নামের ইউক্রেনের এক অভিনেতা মারা যান রুশ বোমা হামলায়। এবার প্রাণ হারালেন ইউক্রেনের জনপ্রিয় অভিনেত্রী ওকসানা শভেটস। নিজের বাড়িতে অবস্থানকালীন রুশ রকেট হামলায় নিহত হয়েছেন তিনি। শুক্রবার (১৮ মার্চ) অভিনেত্রীর নাট্যদল ‘ইয়ং থিয়েটার’-এর পক্ষ থেকে এক বিবৃতির মাধ্যমে খবরটি জানানো হয়েছে।

ওকসানা শভেটসের বয়স হয়েছিল ৬৭ বছর। কয়েক মাস আগেই তাকে ইউক্রেনের সর্বোচ্চ সম্মান ‘অনার্ড আর্টিস্ট অফ ইউক্রেন’ প্রদান করা হয়েছিল। থিয়েটারের সঙ্গেও যুক্ত ছিলেন অভিনেত্রী। ওকসানার বেশ কিছু সিনেমা দেশি-বিদেশি চলচ্চিত্র উৎসবে পুরস্কারও জিতেছিল।

কিন্তু যুদ্ধের নৃশংসতায় পৃথিবী থেকে চিরবিদায় নিতে হয়েছে ওকসানাকে। এ ঘটনায় ইউক্রেনের সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

সর্বাত্মক হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের এই দেশটির বহু শহর কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র তথ্য অনুযায়ী, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৩০ লাখেরও বেশি ইউক্রেনীয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।