চুয়াডাঙ্গা শুক্রবার , ২৪ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

রুবল-টাকা রূপান্তরের প্রস্তাব বিবেচনায়

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ২৪, ২০২২ ৭:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: রাশিয়ার জাতীয় মুদ্রা রুবলের সাথে টাকার বিনিময়ের বিষয়ে বিবেচনা করা হচ্ছে। তবে তাড়াহুড়া না করে আরো সময় নেবে বাংলাদেশ ব্যাংক। সুবিধা-অসুবিধা পর্যালোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ব্যাংকের ৪২২তম পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার ছিল গভর্নর হিসেবে ফজলে কবিরের শেষ পর্ষদ সভা। এ কারণে পর্ষদ সদস্যরা তাকে ক্রেস্ট দিয়ে বিদায় সংবর্ধনা জানান। পাশাপাশি নতুন গভর্নর হিসেবে নিয়োগ পাওয়া কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ সদস্য ও অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারকে বরণ করে নেয়া হয়। যদিও নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার আগামী ১২ জুলাই যোগদানের কথা।

সূত্র জানিয়েছে, গভর্নরের শেষ পর্ষদ সভায় বিবিধসহ ১৯টি এজেন্ডা আলোচনায় স্থান পায়। এর মধ্যে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক ‘ব্যাংক অব রাশিয়ার’ রুশ জাতীয় মুদ্রা রুবলের সাথে টাকার বিনিময় ও আন্তঃব্যাংক লেনদেন সংক্রান্ত প্রস্তাব উত্থাপিত হয়। সূত্র জানিয়েছে, বর্তমান পেক্ষাপট বিবেচনায় প্রস্তাবটি সরাসরি নাকচ করা হয়নি। তবে দুই দেশের মুদ্রা বিনিময়ে ইতিবাচক বিষয়ে একমত পোষণ করা হয়। সে ক্ষেত্রে তাড়াহুড়া না করে ধীরে চলার বিষয়ে মতামত দেয়া হয়। এ ক্ষেত্রে সুবিধা-অসুবিধার বিষয়টিও পর্যালোচনা করা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি প্রায় ৮০০ কোটি টাকা চুরি হয়। ওই ঘটনার পর টাকা উদ্ধারের জন্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক আদালতে মামলা করা হয়। মামলার অগ্রগতি নিয়ে পর্ষদ সভায় আলোচনা হয়েছে। তবে মামলা চলমান রয়েছে বলে সভায় অবহিত করা হয়।

এ দিকে বর্তমান গভর্নর আগামী ৩ জুলাই অবসরে যাচ্ছেন। এর আগেই তিনি মুদ্রানীতি ঘোষণা করবেন। পর্ষদ সভায় মুদ্রানীতির খসড়া নিয়ে আলোচনা করে তা অনুমোদন করা হয়েছে। এর বাইরে বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ বেশ কয়েকটি বিষয় পর্যালোচনা করা হয়েছে বলে সূত্র জানিয়েছে। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের নবম ও তদূর্ধ্ব গ্রেডে পদোন্নতির বিষয়ে পর্যালোচনা করা হয়েছে।

পর্ষদ সভায় বাংলাদেশ ব্যাংকের একটি নিয়োগ পরীক্ষায় জালিয়াতির সাথে জড়িত থাকার অভিযোগে সাময়িক বরখাস্ত হওয়া দুই কর্মকর্তার শাস্তি মওকুফের আপিল আবেদন বাতিল করে দেয়া হয়। আর অভিযুক্ত কর্মকর্তাদের আপিল নাকচ হওয়ায় তার স্থায়ীভাবে বহিষ্কার হতে যাচ্ছেন। ওই দুই কর্মকর্তা হলেন- যুগ্ম পরিচালক মো: আলমাছ আলী ও আবদুল্লাহ আল মাবুদ। সভায় নতুন নিয়োগপ্রাপ্ত গভর্নর ও বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের বর্তমান পরিচালক এবং অর্থসচিব আবদুর রউফ তালুকদার, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রিজার্ভ চুরির মামলার অগ্রগতির বিষয়টি পর্ষদ সভায় উপস্থাপন করা হলে তা পরে আলোচনার জন্য রাখার উদ্যোগ নিতে বলা হয়েছে। এসব খবরের বিষয়ে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো: সিরাজুল ইসলাম।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের সিসিটিভি অপারেটরের ২৬টি শূন্য পদ পূরণের জন্য ২০২০ সালের পরীক্ষা নেয়া হয়। তখন আলমাছ আলী কেন্দ্রীয় ব্যাংকের মানবসম্পদ বিভাগে কর্মরত ছিলেন। সেই সুযোগে পরীক্ষায় আসন কোথায় পড়বে এবং ভাইভা বোর্ডে কারা থাকবেন তা তিনি নিয়ম ভঙ্গ করে আবেদনকারীকে জানাতেন। এমনকি আলমাছ আলী নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসসহ মৌখিক পরীক্ষায় তদবিরও করতেন। কেন্দ্রীয় ব্যাংক এসব বিষয় তদন্ত করে সত্যতা পাওয়ায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।