চুয়াডাঙ্গা শুক্রবার , ৪ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্ত শুরু

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৪, ২০২২ ৭:৪০ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং গণহত্যার বিষয়গুলো তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালত (আইসিসি)। একথা জানিয়েছেন আইসিসির চিফ প্রসিকিউটর করিম খান। ইউক্রেনে শিশু, নারীসহ লাখ লাখ মানুষ জীবনের ঝুঁকিতে আছে বলে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিশন।

রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের সরকারি-বেসরকারি বহু ভবন বিধ্বস্ত হয়েছে। এ অবস্থায় আইসিসি আগেই বলেছে, দেশটিতে রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধ তদন্ত করা হবে।

আইসিসির চিফ প্রসিকিউটর করিম খান জানান, সম্ভাব্য যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং গণহত্যার বিষয় খতিয়ে দেখবেন তারা।

রাশিয়া অথবা ইউক্রেন কোন দেশই আইসিসি’র সদস্য নয়। মস্কো এই আদালতকে স্বীকৃতিই দেয় না। তবে ২০১৪ সালে ইউক্রেন একটি ঘোষণাপত্রে সই করে। এতে ইউক্রেনের ভূখণ্ডের ভেতর যেকোন দেশের সম্ভাব্য অপরাধ তদন্তের এখতিয়ার দেয়া হয় আইসিসি-কে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করে আসছেন, ইউক্রেনের বেসামরিক নাগরিকরা যাতে হতাহত না হন সেই চেষ্টা করছে রুশ সেনারা।

পুতিনের ভাষ্য মতে, দেশটিতে তার পরিকল্পনা মোতাবেক বিশেষ অভিযান চলছে। রাশিয়ার সেনাদের বিরুদ্ধে ক্লাস্টার বোমা ব্যবহার এবং বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলার অভিযোগ রয়েছে। তবে, রুশ হামলায় ইউক্রেনের বেসামরিক নাগরিক হত্যার পরিসংখ্যান তুলনামূলক কম।

করিম খান বলেন, বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে তাদের ওপর সরাসরি যেকোনো হামলা একটি অপরাধ এবং আন্তর্জাতিক মানবাধিকারের লঙ্ঘন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।