চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৮ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়ার জেনারেল নিহত ; দাবি ইউক্রেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৮, ২০২২ ১:১০ অপরাহ্ণ
Link Copied!

Girl in a jacket

খারকিভের কাছাকাছি লড়াইয়ে রাশিয়ার একজন জেনারেল নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা শাখা। বিবিসি নিরপেক্ষভাবে অবশ্য এ দাবি যাচাই করতে পারেনি। রাশিয়ার কর্মকর্তারা এ বিষয়ে কোন মন্তব্যও করেনি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা শাখা বলছে, ভিতালি গেরাসিমভ রুশ বাহিনীর একজন মেজর জেনারেল পদমর্যাদার কর্মকর্তা। তিনি রাশিয়ার কেন্দ্রীয় সামরিক অঞ্চলের ডেপুটি কমান্ডার এবং চীফ অব স্টাফ। সেখানে আরও বলা হয়, রাশিয়ার বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা হতাহত হয়েছেন।

ইউক্রেনের গোয়েন্দা বিভাগ বলছে, গেরাসিমভ চেচনিয়ার যুদ্ধে এবং সিরিয়া রাশিয়ার সামরিক অভিযানে অংশ নিয়েছিলেন। ‘ক্রিমিয়াকে সংযুক্ত করার জন্য’ তিনি পদক পেয়েছিলেন। ইউক্রেনের গোয়েন্দারা টুইটারে একটি ছবি প্রকাশ করে দাবি করেছেন, ইনিই মেজর জেনারেল ভিতালি গেরেসিমভ, যাকে ‘লিকুইডিটেড’ বা ‘নকেশ’ করা হয়েছে। বিবিসির সংবাদদাতা পল অ্যাডামস এ বিষয়ে তার ভাবনা টুইটারে শেয়ার করেছেন।

পল অ্যাডামস টুইটারে লিখেছেন, ‘এ অপ্রয়োজনীয় যুদ্ধে যে ফলাফলই হোক না কেন, এর মধ্যেই এটা রাশিয়ার সামরিক বাহিনীর জন্য ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে।’ তিনি লিখেছেন, ‘প্রথমবার তারা সত্যিকারের শত্রুর মুখোমুখি হয়েছেন, তার ফলাফল তাদের জন্য ভয়াবহ হচ্ছে। তাদের বিজয় পাওয়া দিনে দিনে কঠিন হয়ে উঠছে।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলাও শুরু করে রুশ বাহিনী। যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানীর খবর পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়েছেন কয়েক লাখ মানুষ। তারা প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সূত্র জানায়, রুশ সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রাশিয়ার সেনা বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।