চুয়াডাঙ্গা বুধবার , ১৪ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

রানির অন্ত্যেষ্টিক্রিয়ার অতিথির তালিকা থেকে বাদ রাশিয়া-মিয়ানমার

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১৪, ২০২২ ৯:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

বিশ্ব ডেস্ক: রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়াতে যোগ দিতে সারাবিশ্ব থেকে ৫০০ রাষ্ট্রীয় অতিথি দাওয়াত দিয়েছে ব্রিটেন। তবে এই দাওয়াত তালিকা থেকে বাদ পড়েছে রাশিয়া, বেলারুশ ও মিয়ানমার। এছাড়া ইরানের শুধুমাত্র রাষ্ট্রদূত অন্ত্যেষ্টিক্রিয়ায় যেতে পারবেন। গতকাল মঙ্গলবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি আমন্ত্রিত অতিথি মাত্র একজনকে সাথে নিতে পারবেন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শেষ অনুষ্ঠানে।

ইউক্রেনে সামরিক অভিযানের কারণে রাশিয়ার উপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে ব্রিটেন। একই সাথে বেলারুশ বর্ডার ব্যবহার করে ইউক্রেন হামলার কারণে বেলারুশের উপরও নাখোশ ব্রিটেন। তবে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাশিয়া আনুষ্ঠানিকভাবে শোক জ্ঞাপন করেছে। অপরদিকে, মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার কারণে ব্রিটেন শুরু থেকেই অনেক নিষেধাজ্ঞা দিয়েছিল। এসব কারণে এই তিন দেশকে অন্ত্যেষ্টিক্রিয়াতে আমন্ত্রন জানানো হয়নি। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুকালে রানির বয়স হয়েছিল ৯৬ বছর। বাকিংহাম প্যালেস থেকে ঘোষণা করা হয়েছে, ১৯ সেপ্টেম্বর বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।