চুয়াডাঙ্গা রবিবার , ১০ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

রাজধানীতে শুরু হয়েছে পশু কোরবানি

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১০, ২০২২ ১০:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিকবদন: ঈদুল আজহার নামাজ শেষে রাজধানীতে শুরু হয়েছে পশু কোরবানি। সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় গরু-ছাগল জবাই করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। সকাল ৭টায় ঈদের জামাত আদায় শেষেই মূলত কোরবানি শুরু হয়।

রাজধানীর নিউ ইস্কাটন জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। জামাত আদায় শেষে কোরবানির জন্য কেনা গরু জবাই করেন ব্যবসায়ী শওকত হোসেন। তিনি জানান, স্থানীয় মসজিদের ইমামই গরুটি জবাই করেন।

Girl in a jacket

রাজধানীর নর্থ সার্কুলার রোডের বাড়িওয়ালা আলমগীর হোসেন। স্থানীয় মসজিদে ঈদের জামাত আদায় শেষে বাড়ির নিচেই গরু কোরবানি দেন। তিনি বলেন, বাড়ির নিচেই জায়গা আছে। কসাইও আগে থেকে প্রস্তুত ছিলেন। পানির ব্যবস্থাও আছে। এখানেই জবাই এবং এখানেই কাটাকাটি করে ফেলব।

পৃথিবীর প্রধান তিনটি ধর্মেরই গোড়াপত্তন হয়েছিল আল্লাহ অন্যতম প্রিয় নবী ইব্রাহীম (আ.) এর বংশ থেকে। তার স্ত্রী হাজেরা ও ছেলে ইসমাইল (আ.)-এর ত্যাগের স্মৃতি বিজড়িত উৎসবই ঈদুল আজহা।

পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন, ‘হে ঈমানদারগণ, তোমরা তোমাদের উপার্জিত হালাল মালের কিছু অংশ এবং আমি যা তোমাদের জন্য জমিন হতে বের করেছি, তার অংশ ব্যয় কর’, (বাকারা ২৬৭)।

কোরবানি শুধু পশু কোরবানি নয়, নিজের পশুত্ব, ক্ষুদ্রতা, স্বার্থপরতা, হীনতা, অহংকারের কোরবানি করা।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।