চুয়াডাঙ্গা শনিবার , ৪ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

রপ্তানিকারক দেশগুলোতেও চালের দাম বৃদ্ধি

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৪, ২০২২ ১২:০৫ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: প্রধান এশীয় হাবগুলোতে চালের রপ্তানি মূল্য এই সপ্তাহে উল্লেখযোগ্যভাবে বেড়েছে। অভ্যন্তরীণ মূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে অবৈধ মজুতকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে বাংলাদেশ সরকার। শীর্ষ রপ্তানিকারক দেশ ভারতের ৫% ভাঙা চালের প্রতি টন ৩৫৫ ডলার বেড়ে ৩৬০ ডলার হয়েছে, যা গত সপ্তাহে ছিল প্রতি টন ৩৫০-৩৫৪ ডলার। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম ইকোনমিক টাইমস। অন্ধ্র প্রদেশের দক্ষিণ রাজ্য কাকিনাডায় অবস্থিত একজন রপ্তানিকারক বলছেন, ক্রেতারা ভারতের দিকে অগ্রসর হচ্ছে কারণ ভারতের বাজারে চালের দাম থাইল্যান্ড এবং ভিয়েতনামের তুলনায় ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করছে। বাণিজ্য এবং সরকারি সূত্রগুলো গত সপ্তাহে বলেছিল যে, ভারত চাল রপ্তানি রোধ করার পরিকল্পনা করছে না কারণ তাদের কাছে পর্যাপ্ত মজুত রয়েছে এবং চালের স্থানীয় হার রাজ্য-নির্ধারিত সমর্থন মূল্যের চেয়ে কম।

এদিকে প্রতিবেশী বাংলাদেশে, সরকার পিক সিজনে অভ্যন্তরীণ দামের তীব্র বৃদ্ধির মধ্যে চালের মজুতকারীদের বিরুদ্ধে দেশব্যাপী অভিযান শুরু করেছে। অভ্যন্তরীণ দাম এক সপ্তাহে ৫%-এরও বেশি বেড়েছে। কর্মকর্তারা বলছেন এর পেছনে ব্যবসায়ীরা দায়ী যারা কৃত্রিম সংকট তৈরি করার জন্য চাল মজুত করে রাখছেন। চলতি সপ্তাহের শুরুর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবৈধ চাল মজুতকারীদের বিরুদ্ধে অভিযানের নির্দেশ দেন। থাইল্যান্ডের ৫% ভাঙা চালের দাম টনপ্রতি ৪৫৫ থেকে বেড়ে ৪৬০ ডলার হয়েছে। ব্যাংককভিত্তিক একজন ব্যবসায়ী বলেছেন, ‘ইরাক থেকে চাহিদা বাড়ায় বাজারের চাহিদা বেড়েছে ।’ এখনো পর্যাপ্ত সরবরাহ রয়েছে বলে জানান আরেক ব্যবসায়ী। গত বৃহস্পতিবার ভিয়েতনামের ৫% ভাঙা চাল প্রতি টন বিক্রি হয়েছে ৪২০ থেকে ৪২৫ ডলারে। যা এক সপ্তাহ আগে ছিল ৪১৫ থেকে ৪২০ ডলার। ব্যবসায়ীরা তাদের আসন্ন চুক্তির জন্য নিজেদের প্রস্তুত করতে কৃষকদের কাছ থেকে তাদের ক্রয় বাড়াচ্ছেন। ভিয়েতনাম এই বছরের প্রথম পাঁচ মাসে ১.৩৯ বিলিয়ন ডলার মূল্যের ২.৮৬ মিলিয়ন টন চাল রপ্তানি করেছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।