রক্তের গ্রুপেই জানা যাবে মানুষটি কেমন স্বভাবের

28

প্রত্যেকটি মানুষই একটি নির্দিষ্ট রক্তের গ্রুপ বহন করেন। রক্তের গ্রুপের উপরই মানুষের ব্যক্তিত্ব নির্ভর করে এমনটা অনেকেরই ধারণা। যা আসলেই সত্যি। এজন্য আমাদের সমাজে একটি প্রচলিত কথাও রয়েছে। আর সেটি হচ্ছে- রক্তই কথা বলে!

অর্থাৎ মানুষ যেখানেই যাক বা যাই করুক না কেন, তার পরিবারের আগের পুরুষদের স্বভাব-আচরণ তার ভেতরেও পরিলক্ষিত হয়। এই বিষয়টা আসলে জিনগত। মানুষের ব্যক্তিত্ব তার নিজের শরীরের রক্তের গ্রুপের ওপর অনেকটাই নির্ভরশীল।

সম্প্রতি জাপানের বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন রক্তের গ্রুপের প্রভাবে মানুষের ব্যক্তিত্ব ও আচরণের অনেকটাই নিয়ন্ত্রিত হয়। চলুন তবে জেনে নেয়া যাক রক্তের গ্রুপ অনুযায়ী কোন মানুষটি কেমন স্বভাবের-

গ্রুপ-এ

রক্তের গ্রুপ ‘এ’ পজেটিভ বা নেগেটিভ তারা বুদ্ধিমান অন্তর্মুখী এবং সৎ। সব কিছুতেই পারফেক্ট থাকার চেষ্টা করেন।  কখনো কখনো তারা কিছুটা মানসিক চাপে থাকেন। তারা সহজে কাউকে বিশ্বাসও করতে পারেন না।

গ্রুপ-বি

‘বি’ গ্রুপের মানুষ সৃজনশীল, কৌতূহলী এবং সক্রিয় হয়ে থাকেন। তারা যত্নশীল ও মানসিকভাবে অনেক শক্ত প্রকৃতির হয়ে থাকেন। তবে এই গ্রুপের মানুষদের স্বভাবে কিছুটা স্বার্থপরতা থাকতে পারে।

গ্রুপ-এবি

এবি গ্রুপের রক্তের গ্রুপ যেমন মিশ্র তাদের বৈশিষ্ট্যও মিশ্রই হবে। এরা অন্তর্মুখী এবং বহির্মুখী উভয়ই হতে পারে। উচ্চাভিলাষী ও চিন্তাশীল বলে শান্তিপূর্ণ পরিবেশ পছন্দ করেন তারা। তবে কখনো কখনো এমন মানুষেরা দ্বিমুখী আচরণ করে থাকেন।

গ্রুপ-ও

‘ও’রা কেমন? যাদের রক্তের গ্রুপ ‘ও’ তারা আত্মবিশ্বাসী ও হাসি-খুশি প্রকৃতির হয়ে থাকেন, এরা কর্মঠ। তবে অন্যের প্রতি উদাসীনতাও দেখা যায় মাঝে মাঝে।