চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৩ আগস্ট ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

যে ৬ লক্ষণে বুঝবেন লিভার ক্ষতিগ্রস্ত

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ৩, ২০১৭ ৬:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হচ্ছে, লিভার। এটি চিনি, চর্বি এবং ভিটামিন সঞ্চয় করে, বিপাক নিয়ন্ত্রণ করে এবং শরীর থেকে টক্সিন পরিষ্কার করে। তাই এটা বিস্ময়কর নয় যে, লিভারকে প্রায়ই ‘শরীরের আবর্জনার চিকিৎসা কেন্দ্র’ বলা হয়। একটি সুস্থ লিভার- ভালো স্বাস্থ্য এবং ভালো থাকার একটি পূর্বশর্ত এবং এর যতœ করা উচিত। লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার নানা কারণ রয়েছে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, ধূমপান ইত্যাদি লিভারের ক্ষতি করে। লিভার ক্ষতি হওয়ার লক্ষণগুলো ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে, তবে এ প্রতিবেদনে সবচেয়ে কমন লক্ষণগুলো তুলে ধরা হলো।
তলপেটের ওপরে অস্বস্তি: লিভারে যখন বিভিন্ন চর্বি বেড়ে যায়, তখন বুকের নিচে চাপ এবং তলপেটের ওপরে চাপ অনুভূত হয়। এছাড়াও গ্যাস এবং বমি বমি ভাব কিংবা বমি হয়।
অল্পতেই ক্লান্তি: সকলেই কখনো না কখনো ক্লান্ত হয়ে পড়ে। কিন্তু আপনি যদি বেশি পরিশ্রম না করা সত্ত্বেও সহজ কিছুতেই নিয়মিত ক্লান্ত বোধ করেন, তাহলে এটাও লিভার ক্ষতি হওয়ার একটা লক্ষণ হতে পারে। এজন্য ডাক্তার দেখিয়ে পরীক্ষা করা উচিত।
ত্বকে পরিবর্তন: আপনার ত্বকে যদি হলুদাভ হয়ে যায়, তাহলে এটা লিভার রোগের অন্যতম একটি লক্ষণ হতে পারে। জন্ডিস তখন হয় যখন লিভার রক্তের বিলিরুবিন পরিশোধন করতে অক্ষম হয়।
গা-গুলানো ভাব: লিভারের ক্ষতি হয়ে থাকলে ফ্যাটি খাবার খাওয়ার পরে গা-গুলানো ভাব দেখা দেয়। এছাড়াও মাথা ঘোরা, বমি অথবা ডায়রিয়া শুরু হতে পারে।
প্র¯্রাবের রঙ পরিবর্তন: আপনার যদি অনেক দিন থেকেই লিভারের সমস্যা থাকে, তাহলে মল সাদা অথবা ফ্যাকাসে ধরনে পরিণত হতে পারে। অন্যদিকে বিপরীত ভাবে প্র¯্রাবের রঙ গাঢ় হয়ে যায়।
পেশীতে সমস্যা: আপনার যদি সহজেই ফুসকুড়ি, পা ও পায়ের পাতা ফুলে যাওয়া, পা, পেশী এবং জয়েন্টে ব্যথা অনুভূত হয়, তাহলে এটা লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার লক্ষণ হতে পারে।
এসবের কোনো লক্ষণ দেখা দিলে বা সন্দেহ হলে দেরী না করে লিভার বিশেষজ্ঞের পরামর্শ নিন। লিভার ভালো রাখতে রোগ প্রতিরোধে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অ্যালকোহল ও তামাক এড়ানো এবং নিয়মিত ব্যায়াম করা আবশ্যক।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।