চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১৯ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

যে কারণে হুইলচেয়ারে ২৫০ মিটার উঁচুতে উঠলেন প্রতিবন্ধী

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ১৯, ২০২১ ৮:২২ পূর্বাহ্ণ
Link Copied!

বিষ্ময় ডেস্ক:
তিনি প্রতিবন্ধী। গাড়ি দুর্ঘটনায় পা হারিয়েছিলেন। কোমরের নিচের অংশ তার অবশ। এরপরও হুইলচেয়ারে বসে ২৫০ মিটার উঁচুতে উঠলেন। যখন তিনি উঁচুতে উঠতেছিলেন তখন তিনি ভুলে গিয়েছিলেন যে, তিনি একজন প্রতিবন্ধী। ৩৭ বছর বয়সী হংকংয়ের এই অসম সাহসীর নাম লাই চি ওয়াই। কী কারণে এত উঁচুতে ঝুঁকি নিয়ে উঠলেন তিনি?
মেরুদণ্ডের সমস্যায় ভুগছেন এমন রোগীদের জন্য অর্থ সংগ্রহ করতে শনিবার ১০ ঘণ্টারও বেশি সময় ধরে হুইলচেয়ার চালিয়ে চালিয়ে ২৫০ মিটার উঁচুতে ওঠেন লাই চি ওয়াই। ১০ বছর আগে এক গাড়ি দুর্ঘটনায় সাবেক এই পর্বতারোহীর কোমরের নিচের অংশ অবশ হয়ে যাওয়ায় কোলুন উপত্যকার ৩০০ মিটার উঁচু নীনা টাওয়ারের চূড়ায় আর উঠতে পারেননি। লাই ২০১১ সালের আগে ক্লাইম্বিংয়ে চারবার এশিয়া চ্যাম্পিয়ান হন। এক সময় সারা বিশ্বে অষ্টম ছিলেন তিনি। শনিবার প্রায় অসাধ্য সাধনের পর তিনি বলেন, ‘আমি সত্যিই ভয় পেয়েছিলাম। পাহাড়ে ওঠার সময় পাথর বা ছোট ছোট গর্তগুলোতে ধরা যায়, কিন্তু এখন আমার গ্লাস দিয়ে শুধু তারের দড়ির ওপর ঝুলে থাকতে হয়।’ তবে তার এই প্রচেষ্টায় রোগীদের জন্য ৬ লাখ ৭০ হাজার ৬৩৯ ডলার সংগ্রহ করতে পেরে তিনি আনন্দিত। দুর্ঘটনার পরেও লাই তার হুইলচেয়ারে বিশেষ পুলি সিস্টেম লাগিয়ে ক্লাইম্বিং চালিয়ে যান। পাঁচ বছর আগে তিনি ৪৯৫ মিটার উঁচু লায়ন রক পর্বতে উঠেছিলেন। লাই বলেন, ‘আমি যে একজন প্রতিবন্ধী তা ভুলে গিয়েছিলাম। আমি এখনও স্বপ্ন দেখতে পারি, যা পছন্দ করি সেটা করতে পারি। তবে অনেকেই প্রতিবন্ধীদের অসুবিধাগুলো বুঝতে পারে না। তাদের ধারণা, আমরা দুর্বল, অসহায়, আমাদের সাহায্যের প্রয়োজন।’ তিনি আরও বলেন, ‘আমি শুধু সবাইকে বলতে চাই, প্রতিবন্ধীদের এমন দুর্বল ভাবা উচিত নয়। তারাও অন্যদের মতোই এগিয়ে যেতে পারে, দেখাতে পারে অন্যদেরও আশার আলো।’ সূত্র: ডয়চে ভেলে, রয়টার্স

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।