চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৩ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

যেভাবে একসঙ্গে অসংখ্য ইমেইল ডিলিট করবেন

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ৩, ২০২১ ৮:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

প্রযুক্তি ডেস্ক:
কর্মরতদের ইনবক্সে প্রতিদিন অসংখ্য ই-মেইল আসে। এগুলোর মধ্যে অনেক অকাজের মেইলও থাকে। যার ভিড়ে হারিয়ে যায় গুরুত্বপূর্ণ ই-মেইল। কাজের মাঝে এমনটা হলে সত্যিই মুশকিল। এদিকে একটা একটা করে অপ্রয়োজনীয় ইমেইল বেছে ডিলিট করাও সময় সাপেক্ষ। অপ্রয়োজনীয় ই-মেইল ডিলিট করতে গিয়ে অনেক সময় প্রয়োজনীয় ইমেলও ডিলিট হয়ে যেতে পারে। তাই একসঙ্গে কীভাবে অনেকগুলো অপ্রয়োজনীয় ই-মেইল ডিলিট করা যায় সেই কৌশল জেনে নেওয়া দরকার। একসঙ্গে ১০০টি ই-মেইল ডিলিট করার অপশন রয়েছে জি-মেইলে। যে কৌশলের মাধ্যমে একসঙ্গে অনেক মেইল ডিলিট করা যায়, তা কেবলমাত্র ওয়েব মাধ্যমে কাজ করে। অর্থাৎ ফোন থেকে এই কৌশলে মেইল ডিলিট করা সম্ভব নয়।
যেভাবে একসঙ্গে অনেক মেইল আপনার ইনবক্স থেকে ডিলিট করবেন
১. প্রথমে সেই সব ই-মেইলের দিকে নজর দিন, যেগুলো কোনোমতেই ডিলিট হলে চলবে না। অর্থাৎ ওগুলো আপনার প্রয়োজনীয় মেল, যা ডিলিট হলে সমস্যা হবে। তাই এই ধরনের প্রয়োজনীয় ই-মেইলের দিকে আগে নজর দেওয়া প্রয়োজন। ২. এক্ষেত্রে আপনি প্রয়োজনীয় সব ই-মেইল ‘আনরিড’ হিসেবে মার্ক করে রাখুন। অথবা আলাদা ফোল্ডারে সেভ করে রাখুন দরকারি ইমেল। যাতে কোনোভাবেই এসব ইমেল ডিলিট না হয়, তাই সতর্ক নিতে হবে। ৩. এবার আপনার জিমেল ইনবক্স খুলে সার্চ বারে গিয়ে রং:ৎবধফ কম্যান্ড টাইপ করুন। তারপর কিবোর্ডের এন্টার বাটন চাপলেই জি-মেইল আপনাকে সেই সমস্ত মেইলের তালিকা দেখাবে যা আপনি ইতোমধ্যেই পড়ে ফেলেছেন। ৪. এবার চেকবক্স অপশনে গিয়ে আপনি সমস্ত মেইল একবারে সিলেক্ট করে ডিলিট করে দিতে পারবেন। এক্ষেত্রে ৫০ অথবা ১০০টি ইমেল সিলেক্টের পর আপনি ‘ংবষবপঃ ধষষ পড়হাবৎংধঃরড়হং ঃযধঃ সধঃপয ঃযরং ংবধৎপয’ এই অপশন দেখতে পারেন। ৫. এই পর্যায়ে ফাইনাল চেকিং করুন যে সিলেক্ট করা মেলের মধ্যে আপনি কোনো ইমেল রেখে দিতে চান কি না। যদি তা হয়, তাহলে নির্দিষ্ট সেই ই-মেইল আনচেক করে দিন। আর যদি তা না হয়, তাহলে টাস্কবারে ট্র্যাশ আইকনে ক্লিক করে করে সমস্ত ‘সিলেক্টেড মেল’ ডিলিট করে দিন। এই সময় গুগল থেকে একটা টপ-আপ বার্তা আসবে। সেখানে ‘ওকে’ অপশনে ক্লিক করতে হবে। ৬. আপনি কতগুলো মেইল সিলেক্ট করে ডিলিট করতে চাইছেন তার উপর ভিত্তি করে সময় লাগবে। তবে ম্যানুয়ালি ডিলিট করার চেয়ে নিশ্চিতভাবেই অনেক কম সময় লাগবে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।