চুয়াডাঙ্গা বুধবার , ২ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

যেখানে ইসরায়েল মারাত্মকভাবে দুর্বল

সমীকরণ প্রতিবেদন
জুন ২, ২০২১ ৮:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্ব ডেস্ক:
ইহুদিবাদী ইসরায়েল ফিলিস্তিন এবং লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলনগুলোর বিরুদ্ধে মারাত্মকভাবে দুর্বল। ‘ওয়ার বিইট্নু দ্যা ওয়ার্স’ ডকট্রিন অনুসরণকারী ইসরায়েলের জন্য বাস্তব যুদ্ধের দুঃখ-কষ্টের মধ্যে টিকে থাকার অবস্থা খুবই সীমিত পর্যায়ে বলে লেখক ড. গিল মুরসিয়ানো তার কলামে তুলে ধরেছেন। ইসরায়েলের ইংরেজি দৈনিক হারেৎজ পত্রিকায় প্রকাশিত এক কলামে এ মন্তব্য সূত্রে এমনটাই জানিয়েছে পার্সটুডে। আরও বলা হয়েছে, ইসরায়েলের ভাণ্ডারে যুদ্ধের গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা রয়েছে তবে সাম্প্রতিক বছরগুলোতে প্রতিরোধ অক্ষের বিরুদ্ধে সংঘর্ষে ইসরাইল তার লক্ষ্য অর্জন করতে পারছে না। মুরসিয়ানোর মতে- প্রতিটি নতুন সংঘাতে ইসরায়েল শক্তি হারাচ্ছে আর গাজার প্রতিরোধকামী সংগঠন হামাস আরো বেশি শক্তিশালী হয়ে উঠছে।
সাম্প্রতিক সংঘাতে তিনি গাজার হামাস ও ইসলামি জিহাদ আন্দোলনের যুদ্ধ-সক্ষমতা এবং শত্রুপক্ষের ক্ষয়ক্ষতি করার ক্ষমতার কথা তুলে ধরে বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ইসরায়েল দুর্বল হয়ে পড়ছে। এর প্রমাণ হিসেবে মুরসিয়ানো অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি হত্যাযজ্ঞের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি ফাতু বেনসুদা গত মার্চ মাসে তদন্তের যে পদক্ষেপ নিয়েছেন সেকথা উল্লেখ করেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।