চুয়াডাঙ্গা শনিবার , ৯ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

যুদ্ধের সমালোচনা করায় মস্কোর কাউন্সিলরের ৭ বছরের কারাদণ্ড

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ৯, ২০২২ ৯:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

বিশ্ব ডেস্ক: ইউক্রেনে যুদ্ধের সমালোচনা করায় মস্কোর বিরোধীদলীয় এক কাউন্সিলরকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার মস্কোর একটি আদালত এই রায় প্রদান করেন। গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনীর সমালোচনা করা নিয়ে প্রণীত নতুন আইনে এটা প্রথম কোনো সাজা। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে ‘বিশেষ অভিযান’ শিরোনামে যুদ্ধ শুরু করে। দেশটিতে যুদ্ধের ব্যাপক সমালোচনা শুরু হলে সেনাবাহিনীর সমালোচনা নিয়ে একটি আইন পাস করা হয় যার সর্বোচ্চ শাস্তি ১৫ বছরের জেল।

খবরে বলা হয়েছে, কারাদণ্ডপ্রাপ্ত কাউন্সিলরের নাম অ্যালেক্সি গোরিনভ। তিনি মস্কোর ক্রাসনোসেলস্কি জেলার কাউন্সিলর এবং প্রশিক্ষণপ্রাপ্ত আইনজীবী। ‘সজ্ঞানে মিথ্যা তথ্য ছড়ানো’র অভিযোগ তুলে গত এপ্রিলে তাকে গ্রেফতার করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, মস্কোর এই কাউন্সিলর শিশুদের একটি অঙ্কন প্রতিযোগীতায় বলেছিলেন— ‘ইউক্রেনে শিশুরা নিহত হচ্ছে।’ যুদ্ধ বন্ধ করতে তিনি ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে রাশিয়ার নাগরিক সমাজের ভূমিকা রাখা উচিত বলেও মন্তব্য করেছিলেন।

Girl in a jacket

 

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।