চুয়াডাঙ্গা রবিবার , ২০ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সংলাপ আজ শুরু

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ২০, ২০২২ ৯:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড এখন ঢাকায় অবস্থান করছেন। গতকাল শনিবার বিকেল ৫টা ১০ মিনিটে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেন। এসময় তাকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। কূটনীতিক সূত্রে জানা গেছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অংশীদারদের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি ও সহযোগিতার ওপর জোর দিতে একটি প্রতিনিধি দল নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড ১৯ থেকে ২৩ মার্চ পর্যন্ত বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা সফর করবেন। সফরে প্রতিনিধি দলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক এ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু ও প্রতিরক্ষা দফতরের নীতিবিষয়ক ডেপুটি আন্ডার সেক্রেটারি আমান্ডা ডরি থাকছেন।
এবিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, আন্ডার সেক্রেটারি ন্যুল্যান্ড বাংলাদেশ ও শ্রীলঙ্কায় অংশীদারিত্ব সংলাপে অংশ নেবেন। আর নয়াদিল্লীতে পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এ সফরে আন্ডার সেক্রেটারি ও তার সঙ্গে থাকা প্রতিনিধি দল ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তার জন্য অর্থনৈতিক অংশীদারিত্বকে শক্তিশালী করতে এবং সম্পর্ককে আরও গভীর করতে সুশীল সমাজ ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাত করবেন। উল্লেখ্য, ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ওয়াশিংটনে প্রথম অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়। তারপর থেকে প্রতিবছর একবার ঢাকা, পরের বার ওয়াশিংটনে এই সংলাপের আয়োজন করা হয়। তবে করোনার কারণে গত দুই বছর এই সংলাপ অনুষ্ঠিত হয়নি। সর্বশেষ ২০১৯ সালের জুন মাসে ঢাকায় অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়েছিল।

অগ্রাধিকার পাবে র‌্যাবের ইস্যু
এদিকে দুদেশের অংশীদারি সংলাপে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে অগ্রাধিকার দেবে বাংলাদেশ। এছাড়াও সংলাপে নিরাপত্তা, ইউক্রেন ইস্যু, সামরিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। আজ রবিবার ঢাকায় দুই দেশের মধ্যে সংলাপ শুরু হচ্ছে। সংলাপ সামনে রেখে বেশ কয়েকটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। এসব বৈঠকের মধ্য দিয়ে সংলাপে বাংলাদেশের প্রাধান্যের বিষয়গুলো ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে। ঢাকায় আয়োজিত এই সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। আর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। জানা গেছে, র‌্যাবের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর তা প্রত্যাহারে বাংলাদেশ বিশেষ গুরুত্ব দিচ্ছে। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন ফোরামে আলোচনাও তুলছে বাংলাদেশ। এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে সর্বোচ্চ ফোরামের এই বৈঠকে বাংলাদেশ এই ইস্যুটি বিশেষ প্রাধান্য দিতে চায়। এ ছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ইস্যুটিও সংলাপে গুরুত্ব পেতে পারে। ইউক্রেন ইস্যুতে বাংলাদেশ নিরপেক্ষ অবস্থান নিয়েছে। এ বিষয়ে জাতিসংঘে ভোট হলেও সেখানে কারো পক্ষ-বিপক্ষ নেয়নি বাংলাদেশ। তবে ইউক্রেনের পক্ষে যুক্তরাষ্ট্র জোরালো অবস্থান নিয়েছে। যুক্তরাষ্ট্র চাইছে, বিশ্বের সব দেশই ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিপক্ষে সরব হোক। তাই এবারের সংলাপে বিষয়টি উঠতে পারে।

এদিকে কূটনৈতিক সূত্রের আভাস- বর্তমানে ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে চলছে দুটি সামরিক সহযোগিতা চুক্তি নিয়ে জোরালো আলোচনা। এই দুটি চুক্তি হলো- জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট (জিসোমিয়া) ও একুইজিশন এ্যান্ড ক্রস-সার্ভিসিং এগ্রিমেন্ট (আকসা)। তবে এখনই এই চুক্তি করতে আগ্রহী নয় বাংলাদেশ। এই চুক্তির বিষয়ে আরও ধীরে পদক্ষেপ নিতে চায় ঢাকা। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সঙ্গে গভীর অংশীদারিত্ব সম্পর্ক গড়তে আগ্রহী। দুই দেশের মধ্যে অংশীদারি সংলাপ ছাড়াও আগামী কয়েক মাসে বেশ কয়েকটি বৈঠক হবে। এছাড়া উচ্চ পর্যায়ের সফরও হবে। এসব বৈঠক এবং সফরে র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়টি উত্থাপন করা হবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।