চুয়াডাঙ্গা শনিবার , ৩০ মার্চ ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

মৌ চাষ করে লাখপতি মেহেরপুরের রোকনুজ্জামান

সমীকরণ প্রতিবেদন
মার্চ ৩০, ২০১৯ ১০:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

মেহেরপুর অফিস:
মেহেরপুরে মৌ বাক্সের মাধ্যমে মৌ চাষ করে লাখপতি হয়েছেন মেহেরপুর সদর উপজেলার কুতুবপুর গামের রোকনুজ্জামান। তার এ সফলতা মৌচাষের অনুকরণীয় দৃষ্টান্ত এলাকায়। তার এই সফলতা দেখে মৌচাষে আগ্রহ বেড়েছে অনেকের। বেকারত্ব দুর করতে মৌচাষ হতে পারে অন্যতম একটি মাধ্যম এমন অভিমত সংশ্লিষ্ঠদের।
মৌচাষী রোকনুজ্জামান জানান, দু’বছর আগে মাত্র ৪০ হাজার টাকা বিনিয়োগ করে সাতটি মৌ বাক্স নিয়ে মৌচাষ শুরু করেন তিনি। প্রথম বছরেই লাভের মুখ দেখেন তিনি। সাতটি মৌ বাক্স থেকে এখন তার সংখ্যা দাঁড়িয়েছে ৪৩টিতে। যা থেকে এ বছরে প্রায় ৬০ মণ মধু সংগ্রহ সম্ভব হবে বলে আশা করছেন তিনি। যা থেকে ৫ লাখ টাকার মধু বিক্রি করতে পারবেন বলে আশা তার। তার এ সফলতা এখন মৌচাষের অনুকরণীয় দৃষ্টান্ত এলাকায়। তার খামারের খাটি মধুর কদর থাকায় প্রতিদিন ক্রেতারা যাচ্ছে মধু কিনতে। এছাড়াও তার সফলতা দেখে শিক্ষিত বেকার যুবকরা তার কাছে পরামর্শ নিচ্ছে।
সদর উপজেলা প্রাণী সম্পদ অফিসার তৌহিদুল ইসলাম জানান, রোকনুজ্জামানের মতো বেকার জনগোষ্ঠিকে মৌচাষে উদ্বুদ্ধ করতে পারলে তাদের আর্থিক সফলাতার পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়ন অনেকাংশে বৃদ্ধি পাবে বলে মনে করেন প্রাণী সম্পদ এই কর্মকর্তা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।