চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২২ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মোহরানা পরিশোধ নিয়ে যুগান্তকারী রায়

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ২২, ২০২২ ৯:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

মুসলিম বিয়েতে দেনমোহর বা মোহরানা পরিশোধ নিয়ে যুগান্তকারী রায় দিয়েছেন হাইকোর্ট। হাইকোর্ট রায়ে বলেন, কেবল স্বামী নয় স্বামীর পক্ষ থেকে যে কেউ মোহরানা প্রদানের দায়িত্ব নিতে পারবে। একই সাথে পারিবারিক আদালতে মামলা দায়ের করে জমির সম্পত্তি মোহরানা হিসেবে পুনরুদ্ধার করতে পারবেন স্ত্রী।

বিয়ের চুক্তি সম্পাদনের একটি অন্যতম শর্ত হচ্ছে দেনমোহর। এই শর্তটি পূরণ না করলে ইসলামি মতে বিয়ে বৈধ হয় না। মোহরানার বিষয়ে ইসলামের বিধান অত্যন্ত কঠোর। যা অবশ্যই আদায় করার নির্দেশনা রয়েছে।

সম্প্রতি জমি মোহরানা হিসেবে গ্রহণের জন্য হাইকোর্টে একটি মামলা হয়। মামলাটি হলো ‘জিয়াউল হক ও অন্যান্য বনাম ফারহানা ফেরদৌসী ও অন্যান্য’। এ মামলাটির শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চ যুগান্তরকারী রায়টি দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী সুরজিৎ ভট্টাচার্য জানান, ওই রায়ে বলা হয়, মুসলিম বিবাহে স্বামীর পক্ষ থেকে যে কেউ মোহরানা প্রদানের দায়িত্ব নিতে পারেন। রায়ে আরো বলা হয়, কোনো বৈধ সম্পত্তি, নগদ বা মূল্যবান জিনিসপত্র মুসলিম আইনের অধীনে মোহরানার রূপ নিতে পারবে। পাশাপাশি পারিবারিক আদালত অধ্যাদেশ, ১৯৮৫ এর অধীনে প্রতিষ্ঠিত পারিবারিক আদালতে মামলা দায়ের করে জমির সম্পত্তি মোহরানা হিসেবে পুনরুদ্ধার করা যেতে পারে।

সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী ব্যারিস্টার শারমিন আক্তার মনে করেন, মুসলিম বিবাহের জন্য এটি গুরুত্বপূর্ণ রায় হিসেবে বিবেচিত হবে।

তবে জমির সম্পত্তি মোহরানা হিসেবে পুনরুদ্ধার করার রায়ের বিরুদ্ধে আপিল শুনানি করবে বিবাদী পক্ষ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।