চুয়াডাঙ্গা বুধবার , ১৬ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন, চুয়াডাঙ্গার অনুষ্ঠানে ডিসি আমিনুল ইসলাম খান

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ১৬, ২০২২ ৯:০২ পূর্বাহ্ণ
Link Copied!

সরকার উন্নত দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে নাগরিক সেবা দিচ্ছে

সমীকরণ প্রতিবেদন:

নানা আয়োজনের মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার পৃথক আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’।

চুয়াডাঙ্গা:

‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন জেলা প্রশাসক জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। পরে জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গার আয়োজনে একটি শোভাযাত্রা বের হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূঁইয়া ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নেজারত ডেপুটি কালেক্টর জাকির হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন জেলা মার্কেটিং অফিসার শহিদুল ইসলাম, জেলা পরিবেশক সমিতির সভাপতি সালাউদ্দীন চান্নু, ক্যাব চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, বাংলাদেশ দোকান মালিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক ইবরুল হাসান জোয়ার্দ্দার ইবু, সাংবাদিক এম এ মামুন প্রমুখ।

অনুষ্ঠানে ভোক্তা অধিকারের ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা শাখার সহকারী পরিচালক সজল আহম্মেদ। এসময় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা দোকান মালিক সমিতির সভাপতি আব্দুল কাদের জগলু, চুয়াডাঙ্গা জেলা চেম্বার অব কর্মাসের সহসভাপতি মঞ্জুরুল আলম মালিক লার্জ প্রমুখ।

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, সরকার উন্নত দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের জনগণের জন্য নাগরিক সুবিধা নিশ্চিত করতে ভোক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়নের বিষয়ে অধিক মনোযোগী। এই লক্ষ্যে আমাদের সরকার ২০০৯ সালে ‘ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ প্রণয়ন ও আইনের সফল বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। উন্নত নাগরিক জীবনের অন্যতম সূচক হচ্ছে নিরাপদ পণ্য ও উন্নত পরিসেবা পাওয়ার অধিকার। তিনি আরও বলেন, জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সব কর্মচারী ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাদের পেশাগত উৎকর্ষ সাধনের মাধ্যমে অগ্রগতির ধারা অব্যাহত থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

এদিকে, দিবসটি উপলক্ষে দিনব্যাপী চুয়াডাঙ্গা শহরের বিভিন্ন পয়েন্টে ট্রাক শো-এর মাধ্যমে প্রচার করা হয়েছে এবং ভোক্তা অধিকার আইন, ২০০৯ সম্বলিত সচেনতামূলক লিফলেট বিতরণ করা।

আলমডাঙ্গা:

‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’ প্রতিপাদ্যে আলমডাঙ্গায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল মঙ্গলবার উপজেলা পরিষদের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রনি আলম নূর।

সভায় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. শারমিন আক্তার, আলমডাঙ্গা বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মণ্টু, উপ-সহকারী প্রকৌশলী আবু তৈয়ব, পরিসংখ্যান অফিসার মফিজুল ইসলাম, আলাউদ্দিন, মকলেচুর রহমান ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থী।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইউএনও রনি আলম নূর বলেন, ‘আমাদের ভোক্তা অধিকার কী, সেই সম্পর্কে জানতে হবে। আমরা দোকান থেকে যেসব পণ্য ক্রয় করি, তার একটি নির্দিষ্ট মূল্য দেওয়া থাকে। সেই মূল্য থেকে যদি কোনো দোকানি বেশি নেয়, তাহলে আমাদের অধিকার থেকে বঞ্চিত হতে হবে। আর এসব বন্ধ করার জন্য বাংলাদেশ সরকার ২০০৯ সালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন পাশ করে। প্রতিটি জেলায় একটি করে অফিস রয়েছে। এই অফিস থেকে ভোক্তা অধিকার সংরক্ষণে কাজ করে যাচ্ছে।

গাংনী:

গাংনীতে জাতীয় ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গাংনী উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে গাংনী উপজেলা পরিষদের সভাকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত ভোক্তা অধিকার দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন গাংনী উপজেলা প্রেসক্লাবের সভাপতি আমিরুল ইসলাম অল্ডাম, সাংবাদিক সাহাজুল সাজু প্রমুখ। সভায় ক্রেতা-ভোক্তা অধিকার বিষয়ে আলোচনা করা হয়।

ঝিনাইদহ:

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ঝিনাইদহে বিশ^ ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালিতে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সেলিম রেজা, ঝিনাইদহ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

Exif_JPEG_420

হরিণাকুণ্ডু:

‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’ এ প্রতিপাদ্যে ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলনকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহা।

হরিণাকুণ্ডু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সেলিম আহমেদের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন যুব উন্নয়ন কর্মকর্তা বেল্লাল হোসেন, আনসার ভিডিপি কর্মকর্তা রিনা খাতুন, ফায়ার সার্ভিস স্টেশন মাস্টার জামাল হোসেন, প্যানেল মেয়র সিদ্দিকুর রহমান, সাবেক সাংগঠনিক কমান্ডার তাহাজ উদ্দীন, নির্বাচন অফিসার নুরু-উল্লাহ, সহকারী বিআরডিবি কর্মকর্তা আমজাদ হোসেন, প্রেসক্লাবের সভাপতি এইচ মাহাবুব মিলু, সাধারণ সম্পাদক সুদীপ্ত সালাম, যুগ্ম সাধারণ সম্পাদক রাব্বুল হুসাইন, দপ্তর সম্পাদক সোহরাব হোসেন, সাংগঠনিক সম্পাদক জাভেদ হাসান আক্তারসহ বিভিন্ন দপ্তর প্রধানগণ ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। এসময় উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহা বক্তব্যে বলেন, ভোক্তাদের অধিকার নিশ্চিতে বাজার মনিটরিংসহ অসাধু ব্যবসায়ীদের আইনের আওতায় আনা হবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।