চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২০ এপ্রিল ২০২১
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরে ও ঝিনাইদহে দুজনসহ সারা দেশে ১১২ জনের মৃত্যু

সমীকরণ প্রতিবেদন
এপ্রিল ২০, ২০২১ ১০:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

চুয়াডাঙ্গায় আরও ৫, মেহেরপুরে ২, ঝিনাইদহে ১৩ জনসহ দেশে ৪২৭১ জন করোনা আক্রান্ত
সমীকরণ প্রতিবেদক:
টানা চার দিন ধরে করোনায় মৃত্যু শতকের ঘরে। গত চব্বিশ ঘণ্টায় করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হয়েছে। এটি দেশে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। আর নতুন রোগী শনাক্ত হয়েছে ৪ হাজার ২৭১ জন। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৪ হাজার ১৫২ জনের। নমুনা পরীক্ষার বিবেচনায় রোগী শনাক্তের হার ১৭ দশমিক ৬৮ শতাংশ। এ পর্যন্ত দেশে মোট ৭ লাখ ২৩ হাজার ২২১ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে মারা গেছেন ১০ হাজার ৪৯৭ জন। মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ২১ হাজার ৩০০ জন। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের কথা জানায় সরকার। গত বছরের মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত শনাক্তের হার ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে শনাক্তের হার কমতে শুরু করে। গত জুন থেকে আগস্ট এই তিন মাস করোনার সংক্রমণ ছিল তীব্র। মাঝে নভেম্বর-ডিসেম্বরে কিছুটা বাড়লেও বাকি সময় সংক্রমণ নিম্নমুখী ছিল। এ বছর মার্চে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। প্রথম ঢেউয়ের চেয়ে এবার সংক্রমণ বেশি তীব্র। মধ্যে কয়েক মাস ধরে শনাক্তের চেয়ে সুস্থ বেশি হওয়ায় দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমে আসছিল। কিন্তু মার্চ থেকে চিকিৎসাধীন রোগীর সংখ্যাও আবার বাড়তে শুরু করেছে। কোনো দেশে সংক্রমণ নিয়ন্ত্রণে আছে কি না, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঠিক করা কিছু নির্দেশক থেকে বোঝা যায়। তার একটি হলো রোগী শনাক্তের হার। টানা দুই সপ্তাহের বেশি রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়। এ বছর ফেব্রুয়ারির শুরু থেকে শেষ পর্যন্ত শনাক্তের হার ৩ শতাংশের নিচে ছিল। দুই মাস পর গত ১০ মার্চ দৈনিক শনাক্ত আবার হাজার ছাড়ায়। এরপর দৈনিক শনাক্ত বাড়ছেই। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৯ মার্চ বেশ কিছু বিধিনিষেধসহ ১৮ দফা নির্দেশনা জারি করেছে সরকার। এর মধ্যে ঘরের বাইরে গেলে মাস্কের ব্যবহার অন্যতম। কিন্তু সংক্রমণ আশঙ্কাজনকভাবে বাড়তে থাকলেও জনগণের মধ্যে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে এখনো উদাসীনতা দেখা যাচ্ছে। জনস্বাস্থ্যবিদেরা বলছেন, সংক্রমণ নিয়ন্ত্রণ করতে হলে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় নতুন করে আরও পাঁচজন করোনা আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৮২৭ জনে। এর মধ্যে সদর উপজেলার ৯৭৩ জন, আলমডাঙ্গায় ৩৪৮ জন, দামুড়হুদায় ৩১৪ জন ও জীবননগরে ১৯২ জন। গতকাল সদর উপজেলা থেকে নতুন ৫ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে জেলায় মোট সুস্থ হয়েছে ১ হাজার ৬৬০ জন। এর মধ্যে সদর উপজেলার ৮৭৩ জন, আলমডাঙ্গার ৩২৫ জন, দামুড়হুদার ২৮৪ জন ও জীবননগরের ১৭৮ জন।
জানা যায়, গত রোববার জেলা স্বাস্থ্যবিভাগ করোনা পরীক্ষার জন্য ২৯টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রেরণ করে। গতকাল সিভিল সার্জন অফিসে উক্ত নমুনার মধ্যে ২৮টি নমুনার ফলাফল সিভিল সার্জন অফিস প্রকাশ করে। এর মধ্যে পাঁচটি নমুনায় করোনা শনাক্ত হয়েছে, বাকি ২৩টি নমুনার ফলাফল নেগেটিভ আসে। গতকাল জেলা স্বাস্থ্যবিভাগ করোনা পরীক্ষার জন্য নতুন ২৪টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পরীক্ষাকেন্দ্রে প্রেরণ করেছে। এ নিয়ে জেলায় মোট নমুনা সংগ্রহ হয়েছে ৯ হাজার ৬৬টি।
চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী জেলা থেকে এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ ৯ হাজার ৬৬টি, প্রাপ্ত ফলাফল ৮ হাজার ৮৩৯টি, পজিটিভ ১ হাজার ৮২৭টি ও নেগেটিভ ৬ হাজার ৯৮৩টি। শেষ খবর পাওয়া পর্যন্ত চুয়াডায় ১০৭ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসাধীন অবস্থায় ছিল। এর মধ্যে প্রত্যেকেই চুয়াডাঙ্গা জেলায় অবস্থানকালে করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে বর্তমানে ১০৩ জন হোম আইসোলেশন ও অন্য ৪ জন প্রাতিষ্ঠানিক আইসোলেশনে আছেন। এছাড়াও উন্নত চিকিৎসার জন্য চুয়াডাঙ্গার বাইরে রয়েছেন আরও ৫ জন। চুয়াডাঙ্গায় করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৫৬ জনের। এর মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে জেলার বাইরে।
মেহেরপুর:
মেহেরপুর গাংনীতে করোনা উপসর্গ নিয়ে জুয়েল রানা (৪২) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। জুয়েল গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের মাইলমারী গ্রামের আবুল কাশেম মাস্টারের ছেলে ও গাংনী বাজারের একজন কসমেটিক ব্যবসায়ী। জুয়েল দীর্ঘ বছর যাবত গাংনী পৌর এলাকার উত্তর পাড়ায় বসবাস করে আসছিল। গত রোববার দিবাগত রাত ১১টা ২০ মিনিটের সময় জুয়েল গাংনী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসত মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। সূত্রটি আরও জানায়, জুয়েল নিজ বাসাতে জ্বর, সর্দি ও কাঁশি শ্বাসকষ্টে ভুগছিলেন। রাতে হাসপাতালে নিয়ে আসার আগেই তাঁর মৃত্যু হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, করোনা আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে।
এদিকে, মেহেরপুর নতুন করে আরও দুইজন করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁরা সকলেই সদরে বাসিন্দা। গতকাল সোমবার সন্ধ্যায় সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় ১৪ জনের নমুনা পরীক্ষার রিপোর্টের মধ্যে পজিটিভ আসে দুজনের। আর নেগেটিভ আসে ১২ জনের। নমুনা পাঠানো হয়েছে ২১টি। সূত্রে আরও জানা যায়, সর্বমোট ফলাফল এসেছে ৬ হাজার ৪২৪টি, সর্বমোট পজিটিভ ৮৮৯ জন, সুস্থ ৭৬০ জন, মৃত্যু ১৮ জন ও ট্রান্সফার্ড ৬৪ জন। বর্তমানে পজিটিভ সংখ্যা ৪৫টি (সদরে ১৭, গাংনীতে ১৯ ও মুজিবনগরে ৯)। ১৪ মার্চ ২০২১ থেকে গতকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১১৯ জন।
ঝিনাইদহ:
ঝিনাইদহের শৈলকুপায় করোনা আক্রান্ত হয়ে ইসরাইল হোসেন জোয়ারদার (৬৫) নামে এক চা-বিক্রেতা করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি শৈলকুপার লাঙ্গলবাঁধ এলাকার পুরাতন মালিথিয়া গ্রামের মৃত ইয়ানত জোয়ারদারের ছেলে। ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. আব্দুল হামিদ খান জানান, গত ৭ এপ্রিল অসুস্থ হয়ে ইসরাইল হোসেন মাগুরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সেখানে করোনা পরীক্ষা শেষে ফলাফল পজিটিভ আসে। পরবর্তিতে তাঁকে উন্নত চিকিৎসার জন্য ১১ এপ্রিল ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। রোববার মধ্যরাতে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। ইসলামিক ফাউন্ডেশনের গঠিত লাশ দাফন কমিটির ফিল্ড সুপারভাইজার আব্দুর রাজ্জাকের নেতৃত্বে ইসরাইলকে পুরাতন মালিথিয়া গ্রামের পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।
এদিকে, ঝিনাইদহ গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ঝিনাইদহ সদর উপজেলায় ১১ জন, কালীগঞ্জ ও হরিণাকুণ্ডু উপজেলায় একজন করে রয়েছেন। ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশনের তথ্যমতে লাশ দাফন কমিটি এ পর্যন্ত ৭৫ জন করোনা আক্রান্ত ও করোনা উপসগ নির্য়ে মৃত ব্যক্তির লাশ দাফন করল।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।