চুয়াডাঙ্গা রবিবার , ৫ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরে একজনসহ সারাদেশে ৬১ জনের মৃত্যু

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ৫, ২০২১ ৯:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

চুয়াডাঙ্গায় ১৭ জনসহ দেশে তিন মাসে করোনায় সর্বনিম্ন শনাক্ত
নিজস্ব প্রতিবেদক:
সারা দেশে গত ২৪ ঘণ্টায় তিনমাসের মধ্যে সর্বনিম্ন ১ হাজার ৭৪৩ জন করোনা শনাক্ত হয়েছে। গত ১২ জুনের পর এক দিনে এত কম রোগী আর শনাক্ত হয়নি। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরও ৬১ জনের মৃত্যু হয়েছে। এদিকে, গতকাল চুয়াডাঙ্গায় নতুন করে ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। করোনা আক্রান্ত বা উপসর্গ নিয়ে এসময় কারও মৃত্যু হয়নি। তবে গতকাল মেহেরপুরে করোনা আাক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এসময় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪ জনের শরীরে।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় নতুন করে ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গতকাল শনিবার জেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৭৫৩ জন। এখন পর্যন্ত জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ২০৮ জনে। গতকাল নতুন আক্রান্ত ১৭ জনের মধ্যে সদর উপজেলার ১১ জন, আলমডাঙ্গা উপজেলার ৫ জন ও জীবননগর উপজেলার ১ জন রয়েছে।
জানা যায়, গতকাল জেলায় করোনা আক্রান্ত বা উপসর্গ নিয়ে কারও মৃত্যু হয়নি। এসময় জেলা স্বাস্থ্য বিভাগ করোনা পরীক্ষার ৯৪টি নমুনার ফলাফল প্রকাশ করে। এর মধ্যে ১৭টি নমুনায় করোনা শনাক্ত হয়েছে বাকী ৭৭টি নমুনার ফলাফল নেগেটিভ এসেছে। নমুনা পরীক্ষার বিচনায় শনাক্তের হার ১৮.০৮ শতাংশ। গতকাল জেলায় করোনা থেকে নতুন আরও ৬৮ জন সুস্থ হয়েছে। এনিয়ে জেলায় করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৬ হাজার ২৫৩ জন।
গত এক সপ্তাহে জেলায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮.৮৯ শতাংশ। এখন পর্যন্ত চুয়াডাঙ্গায় জেলা স্বাস্থ্য বিভাগের ৮৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। প্রত্যেকেই সুস্থ হয়েছে কর্মক্ষেত্রে যোগদান করেছেন।
চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী জেলা থেকে এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ ২৬ হাজার ৫২২টি, প্রাপ্ত ফলাফল ২৭ হাজার ১০২টি (পিসিআর ও র‌্যাপিড অ্যান্টিজেন), পজিটিভ ৬ হাজার ৭৫৩ জন। জেলায় বর্তমানে ২৯২ জন হোম আইসোলেশন ও হাসপাতাল আইসোলেশনে রয়েছে। এর মধ্যে হোম আইসোলেশনে আছে ২৭১ জন ও হাসপাতাল আইসোলেশনে ২১ জন। জেলায় করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২০৮ জনের। এর মধ্যে জেলায় করোনা আক্রান্ত হয়ে জেলার হোম ও প্রাতিষ্ঠানিক আইসোলেশনে মৃত্যু হয়েছে ১৮৮ জনের। এছাড়া চুয়াডাঙ্গায় আক্রান্ত অন্য ২০ জনের মৃত্যু হয়েছে জেলার বাইরে।
মেহেরপুর:
মেহেরপুরে নতুন করে আরও ৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। নতুন আক্রান্ত ৪ জনের মধ্যে সদর উপজেলার ২ জন ও মুজিবনগর উপজেলার ২ জন রয়েছে। এসময় জেলায় করোনা আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার রাতে মেহেরপুর সিভিল সার্জন ডা. নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন। সূত্রে আরও জানা যায়, গতকাল মেহেরপুর স্বাস্থ্য বিভাগ ল্যাবে পরীক্ষিত আরও ৬৮ টি নমুনার ফলাফল প্রকাশ করে। এর মধ্যে ৪টি নমুনায় করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৫.৮৮ শতাংশ। নতুন আক্রান্ত ৪ জনসহ বর্তমানে মেহেরপুর জেলায় করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে ৭৯ জন। এর মধ্যে সদর উপজেলার ২৩ জন, গাংনী উপজেলর ৪৬ জন ও মুজিবনগর উপজেলার ১০ জন রয়েছে। এ পর্যন্ত মেহেরপুরে করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ১৭৮ জনের। এর মধ্যে সদর উপজেলার ৮২ জন, গাংনী উপজেলার ৫৭ জন ও মুজিবনগর উপজেলার ৩৯ জন রয়েছে।
সারাদেশ:
সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৬১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৬ হাজার ৪৯৩ জনে। গত ১২ জুনের পর এক দিনে এত কম রোগী আর শনাক্ত হয়নি। সেদিন ১ হাজার ৬৩৭ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছিল।
গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৭৫০ জনের নমুনা পরীক্ষা করা হলে ১ হাজার ৭৪৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৯ দশমিক ৮২ শতাংশ। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা ১৫ লাখ ১২ হাজার ২৬ জনে।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একদিনে নতুন করে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪২১ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ১৪ লাখ ৪৬ হাজার ৩ জন। বয়সভিত্তিক বিশ্লেণে দেখা যায়, মারা যাওয়া ৬১ জনের মধ্যে ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ২ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৬ জন ও ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুইজন রয়েছে।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩০ জন ও মহিলা ৩১ জন। যাদের মধ্যে সবাই হাসপাতালে মারা গেছেন। একই সময়ে বিভাগওয়ারী পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা বিভাগে সর্বোচ্চ ৩২ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, রাজশাহী বিভাগে চারজন, খুলনা বিভাগে ৬ জন, বরিশাল বিভাগে ২ জন, সিলেট বিভাগে একজন, রংপুর বিভাগে দুইজন ও ময়মনসিংহে একজন মারা গেছেন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।