চুয়াডাঙ্গা বুধবার , ২ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

মেধা বিকাশের জন্য অন্যতম আদর্শ খাদ্য হলো দুধ

সমীকরণ প্রতিবেদন
জুন ২, ২০২১ ৮:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব দুগ্ধ দিবসের আলোচনা সভায় বক্তারা
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব দুগ্ধদিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার পৃথক সময়ে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের স্লোগান ছিল ‘প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন’।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় বিশ্ব দুগ্ধদিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রাণিসম্পদ দপ্তরের বাস্তবায়নে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় গতকাল মঙ্গলবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে এ সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. গোলাম মোস্তফার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দুগ্ধ জাতীয় পণ্যের বহুমুখীকরণ ও বৈচিত্র আনয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনাকালে দুধ উৎপাদনকারী ও ভোক্তাদের জন্য আমরা ভ্রাম্যমাণ বিক্রয় ব্যবস্থা করেছি। এতে উৎপাদক ও ভোক্তারা লাভবান হয়েছেন। এভাবে করোনায় আমরা গোটা দুগ্ধ খাতকে বাঁচিয়ে রাখার চেষ্টা করেছি। মেধা বিকাশের জন্য অন্যতম আদর্শ খাদ্য হলো দুধ। দুধের উৎপাদন বাড়াতে পারলে দেশের মানুষের গড় আয়ু বাড়বে। মানসম্মত দুধ উৎপাদন করতে পারলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যাবে।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফের উপস্থাপনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) কনক কুমার দাস, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান, সাংবাদিক শাহ আলম সনি প্রমুখ। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. এএইসএম শামিমুজ্জামান। খামারিদের মধ্যে বক্তব্য রাখেন খামারি মাহমুদ হাসান।
এসময় আরও উপস্থিত ছিলেন জেলা মৎস্য অফিসার দীপক কুমার পাল, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোয়াজ্জেম হোসেন গাজিসহ আরও অনেকে।
মেহেরপুর:
বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহ উপলক্ষে মেহেরপুর জেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন’ এ স্লোগানে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় মেহেরপুর প্রাণিসম্পদ অফিস প্রাঙ্গণে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)-এর অর্থায়নে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মেহেরপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভির রহমান। ভেটেনারি সার্জারি সাকিবুল হাসানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন মেহেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, মেহেরপুর সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. তৌহিদুল ইসলাম প্রমুখ। এর আগে মেহেরপুর প্রাণিসম্পদ অফিস থেকে র‌্যালি শুরু করে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন মেহেরপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভীর রহমান।
ঝিনাইদহ:
‘প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন’ এ স্লোগানে ঝিনাইদহে বিশ্ব দুগ্ধদিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে জেলা শিল্পকলা একাডেমিতে প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা প্রশাসক মজিবর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী, সহকারী পুলিশ সুপার আরিফুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুব্রত কুমার ব্যানার্জী ও ডেইরি ফার্মার অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী মোহাম্মদ ফারুক। আলোচনা শেষে উপস্থিত শিশুদের মধ্যে প্যাকেটজাত দুধ বিতরণ করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।