চুয়াডাঙ্গা বুধবার , ১৯ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মেগাশহর জাকার্তা থেকে রাজধানী সরাচ্ছে ইন্দোনেশিয়া

বিশ্ব ডেস্ক:
জানুয়ারি ১৯, ২০২২ ৩:২২ পূর্বাহ্ণ
Link Copied!

মেগাশহর জাকার্তা থেকে রাজধানী সরাচ্ছে ইন্দোনেশিয়া। এ সংক্রান্ত একটি বিল মঙ্গলবার ইন্দোনেশিয়ার পার্লামেন্টে অনুমোদনও দেওয়া হয়েছে। জাকার্তা থেকে রাজধানী যেখানে যাচ্ছে সেটি একটি গহীন এলাকা। বর্নেও দ্বীপের কালিমানতানের জঙ্গলে ঘেরা এলাকাকে বেছে নেওয়া হয়েছে। খবর দ্য স্ট্রেইট টাইমস’র।

জাকার্তায় সংক্রামক ব্যাধি, বন্যা, বায়ু দূষণসহ নানা কারণে এক কোটি মানুষ দুর্ভোগে পড়েছে। সেজন্য এ পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। দেশটির পরিকল্পনামন্ত্রী সুহারসো মোনোরফা  জানিয়েছেন, নতুন স্টেট ক্যাপিটাল আইনে প্রেসিডেন্ট জোকো উইদোদো ৩২ বিলিয়ন ডলারের এই মেগাপ্রজেক্ট অনুমোদন দিয়েছেন। অনুমোদন দেওয়া বাজেটে রাজধানীর উন্নয়ন পরিচালনা করা হবে। পরিকল্পনামন্ত্রী বলেন, মঙ্গলবার খসড়া বিলটি আইনে পরিণত হয়েছে। নতুন রাজধানী জাতীর পরিচয়ের একটি নতুন প্রতীক হবে। এতে অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত হবে। নতুন রাজধানীটির নাম রাখা হয়েছে ‘নুসানতারা’। দেশটির প্রেসিডেন্ট জোকো এই নামটি ইন্দোনেশিয়ান দ্বীপপুঞ্জের জন্য নির্বাচন করেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।