চুয়াডাঙ্গা সোমবার , ১৩ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

মুরাদের ঠাঁই হয়নি কোথাও

কানাডা-দুবাই ঢুকতে ব্যর্থ, গণমাধ্যমকে এড়িয়ে ছাড়লেন বিমানবন্দর, ঢাকা রাজশাহীতে মামলার আবেদন
সমীকরণ প্রতিবেদন:
ডিসেম্বর ১৩, ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর পদ হারানো ডা. মুরাদ হাসান কানাডা ও সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে ব্যর্থ হওয়ার পর ঢাকায় ফিরে এসেছেন। গতকাল রোববার বিকাল ৪টা ৫৪ মিনিটে এমিরেটসের ফ্লাইট ইকে-৫৮৬-এ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন তিনি। বিমানবন্দরে নামার পর ইমিগ্রেশন পুলিশ তাকে কিছুক্ষণ জিজ্ঞাসাবাদ করে। পরে তিনি ভিআইপি গেট ব্যবহার না করে অভ্যন্তরীণ টার্মিনাল দিয়ে গোপনে বেরিয়ে যান। এ সময় তার মুখে মাস্ক, মাথায় ক্যাপ, গায়ে জ্যাকেট ছিল। হাতে ছিল লাল রঙের ট্রলি ব্যাগ। অভ্যন্তরীণ টার্মিনালের সামনে আগে থেকে অপেক্ষমাণ একটি প্রাইভেট কারে করে তিনি উত্তরার দিকে চলে যান। তার আসার খবরে বিমানবন্দরে ভিআইপি গেটে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা ভিড় করেন। তিনি সাংবাদিকদের এড়িয়ে যাওয়ার জন্য ভিআইপি গেট ব্যবহার করেননি। ডা. মুরাদ ফিরে আসছেন এমন খবরে তাকে গ্রেফতারের দাবিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় বিক্ষোভ করেছেন সাধারণ মানুষ।
এদিকে ডা. মুরাদ হাসান ও ইউটিউবার মহিউদ্দিন হেলাল নাহিদকে আসামি করে সাইবার ট্রাইব্যুনালে তিনটি মামলা ও দুটি মামলার আবেদন করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। চট্টগ্রাম, সিলেট ও খুলনায় ট্রাইব্যুনাল এজাহার গ্রহণ করে আদেশের দিন ধার্য করেছে। ঢাকা ও রাজশাহীতে মামলার আবেদন রাখা হয়েছে। নানা বিষয়ে বিতর্কিত মন্তব্য করে প্রতিমন্ত্রীর পদ হারান জামালপুর-৪ আসনের সংসদ সদস্য ডা. মুরাদ হাসান। সমালোচনার একপর্যায়ে বৃহস্পতিবার রাত ১টা ২০ মিনিটে কানাডার উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি। এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইট ইকে ৮৫৮৫-এ তিনি প্রথমে দুবাই যান, সেখান থেকে কানেক্টিং ফ্লাইটে কানাডার উদ্দেশে যাত্রা করেন। কানাডার টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর নামার পর সেখান থেকে তাকে ফিরিয়ে দেয় কানাডার বর্ডার সার্ভিসেস এজেন্সি (সিবিএসএ)। কানাডা প্রবাসী বাংলাদেশিদের তীব্র আপত্তির মুখে ও ই-মেইলে অভিযোগ জানানোর পরিপ্রেক্ষিতে কানাডার সরকার এমন সিদ্ধান্ত নেয় বলে কানাডা প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা জানিয়েছেন। পরে মুরাদকে দুবাইগামী ফ্লাইটে তুলে দেওয়া হয়।
বিভিন্ন সূত্র জানায়, করোনাভাইরাস-সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র না থাকার কারণেই মুরাদকে কানাডার ইমিগ্রেশন ফিরিয়ে দেয়। ইতিপূর্বে তার কানাডায় প্রতিমন্ত্রী হিসেবে সরকারি সফরের ভিসা ছিল। কানাডা থেকে ফিরিয়ে দেওয়ার পর মুরাদ হাসান মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের চেষ্টা করেন। ভিসা না থাকায় দুবাই ইমিগ্রেশনও আটকে দেয় সাবেক এই প্রতিমন্ত্রীকে। কানাডা থেকে ফিরে ডা. মুরাদ দুবাইতে এক দিন অবস্থান করেন। বিমান চলাচল পর্যবেক্ষণকারী ‘ফ্লাইটস্টারস’-এর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দুবাই বিমানবন্দর থেকে রবিবার (গতকাল) সকাল ১০টা ৪৬ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের ইকে ৫৮৬ ফ্লাইটটি ঢাকার উদ্দেশে ছেড়ে আসে। দুবাই থেকে ৪ ঘণ্টা ২১ মিনিটের যাত্রা শেষে ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এদিকে ডা. মুরাদের বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘তার সঙ্গে (মুরাদ) আমার কোনো যোগাযোগ নেই। সুতরাং আমি এ বিষয়ে কিছু বলতে পারব না।’ গতকাল সচিবালয়ে এক অনুষ্ঠানে মুরাদের অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
বিমানবন্দরে বিক্ষোভ
ডা. মুরাদ হাসানকে গ্রেফতারের দাবিতে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় বিক্ষোভ করেছেন সাধারণ মানুষ। গতকাল বিমানবন্দরের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিভিন্ন প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করতে দেখা গেছে তাদের। নারীর প্রতি বিদ্বেষপূর্ণ, অশালীন ও অবমাননাকর বক্তব্য দিয়ে সমালোচিত ডা. মুরাদ দেশে ফেরার সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতারের দাবি জানান বিক্ষোভকারীরা। এ সময় বিক্ষোভকারীরা মুরাদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। পরে বিমানবন্দর থানা পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। বিক্ষোভকারীরা বলেন, ‘মুরাদ হাসান আমাদের মা-বোনের ইজ্জত, মানসম্মান নিয়ে কটূক্তি করেছেন। তার অনেক দুর্নীতি আছে। গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করলে থলের বেড়াল বেরিয়ে আসবে। তিনি দেশে ফিরলে তাকে গ্রেফতার করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলনে নামব আমরা।’ বিমানবন্দর থানার এসআই সাজ্জাদ শাকিল বলেন, ‘কিছু লোক সড়কে দাঁড়িয়ে স্লোগান দিয়েছিল। আমরা তাদের সরিয়ে দিয়েছি।’
সাইবার ট্রাইব্যুনালে মামলার আবেদন বিএনপির
দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মেয়ে জাইমা রহমান সম্পর্কে কুরুচিপূর্ণ, অশ্লীল ভাষায় নারী বিদ্বেষী বক্তব্যের অভিযোগে মুরাদ হাসানসহ দুজনের বিরুদ্ধে এ মামলার আবেদন করেছে বিএনপি। গতকাল ঢাকার সাইবার ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন করেন ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী। বিচারক ছুটিতে থাকায় আজ সোমবার শুনানির জন্য তারিখ রাখা হয়েছে। মামলার অপর আসামি হলেন ইউটিউবার মহিউদ্দিন হেলাল নাহিদ। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে নাহিদ রেইনস নামে পরিচিত। বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। তিনি বলেন, ‘মামলা ফাইলিং হয়েছে। তবে বিচারক ছুটিতে থাকায় আগামীকাল শুনানি অনুষ্ঠিত হবে।’ অনলাইনে এসে একটি টকশোতে বিতর্কিত মন্তব্য করায় এবং ঢাকাই সিনেমার এক নায়িকার সঙ্গে অডিও ফাঁসের ঘটনায় ডা. মুরাদকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চট্টগ্রাম : চট্টগ্রামের বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক এস কে এম তোফায়েল হাসানের আদালতে গতকাল মুরাদ হাসানের বিরুদ্ধে মামলার আবেদন করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম চট্টগ্রাম ইউনিটের সভাপতি এ এস এম বদরুল আনোয়ার। আবেদনে আসামি করা হয়েছে ইউটিউবার মহিউদ্দিন হেলাল নাহিদকেও। বিএনপিপন্থি আইনজীবী এনামুল হক জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে জিয়া পরিবারকে নিয়ে অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য এবং জাইমা রহমানসহ নারীসমাজকে নিয়ে মানহানিকর ও অপমানজনক মন্তব্যের অভিযোগে মামলার আবেদন করা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে শুনানি করেছে। এটি আদেশের জন্য রয়েছে।
রাজশাহী : ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে রাজশাহীর আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন হয়েছে। বগুড়া আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালে গতকাল বেলা সাড়ে ১১টায় এই আবেদন করেন। এতে ভার্চুয়াল টকশোর উপস্থাপক শেখ মহিউদ্দিন হেলালের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানান, আদালতের বিচারক জিয়াউর রহমান মামলার বিষয়ে পরে আদেশ জানাবেন।
সিলেট : সিলেটের সাইবার ট্রাইব্যুনালে গতকাল মুরাদ ও নাহিদের বিরুদ্ধে মামলার আবেদন করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সিলেটের সাংগঠনিক সম্পাদক তানভীর আক্তার খান। বিচারক আবুল কাশেম আবেদনটি গ্রহণ করে আগামী ১৫ ডিসেম্বর শুনানির তারিখ নির্ধারণ করেছেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপি নেতা এ টি এম ফয়েজ উদ্দিন বলেন, ‘আদালত মামলার এজাহার গ্রহণ করে ১৫ ডিসেম্বর আদেশের তারিখ নির্ধারণ করেছেন। মামলায় মুরাদ ছাড়াও নাহিদ রেইনসকে অভিযুক্ত করা হয়েছে।’
খুলনা : ডা. মুরাদ হাসান ও ইউটিউবার নাহিদের বিরুদ্ধে খুলনা সাইবার ট্রাইব্যুনালে মামলা করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম খুলনা সাধারণ সম্পাদক মোল্লা গোলাম মওলা। এই ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য আনিসুর রহমান খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘শনিবার আমরা খুলনা সদর থানায় মামলা করতে গিয়েছিলাম। থানা থেকে আমাদের জানানো হয় এ মামলা গ্রহণের এখতিয়ার তাদের নেই। সেখান থেকে আদালতে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। আদালত মামলার আবেদন গ্রহণ করেছেন। মঙ্গলবার শুনানির দিন ধার্য করা হয়েছে।’

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।