মুজিবনগরের ভৈরব নদ থেকে নিষিদ্ধ গিটি জাল জব্দ

40

প্রতিবেদক, মেহেরপুর:
মেহেরপুরের মুজিবনগরে ভৈরব নদে ১৫ শ বর্গমিটার মাছ ধরার দোয়াড়ি আকৃতির চায়না গিটি জাল জব্দ করেছে মুজিবনগর উপজেলা মৎস্য অফিস। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার দারিয়াপুর দক্ষিণপাড়া মসজিদের সামনে ভৈরব নদে পাতা অবস্থায় এ জাল জব্দ করা হয়। এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মুজিবনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলম ভ্রাম্যমাণ আদালত বসিয়ে প্রকাশ্যে এ জালটি পুড়িয়ে নষ্ট করেন।
মুজিবনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, উপজেলা মৎস্য অফিসের লিফ জিয়াউর রহমান ও আনিছুর রহমানের তথ্যের ভিত্তিতে উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী আহসান হাবিবের নেতৃত্বে উপজেলা মৎস্য বিভাগের একটি দল ভৈরব নদে অভিযান পরিচালনা করেন। এসময় মুজিবনগর উপজেলার দারিয়াপুর দক্ষিণপাড়া মসজিদের সামনে ভৈরব নদে পাতা অবস্থায় এ জাল জব্দ করা হয়। তবে জালের মালিক না পাওয়ায় কাউকে আটক করা যায়নি। তিনি আরও বলেন, উদ্ধারকৃত জালের মূল্য প্রায় ৪০ হাজার টাকা। দোয়াড়ি আকৃতির চায়না গিটি জাল এর আগে এ অঞ্চলে দেখা যায়নি, এটা এদিকে সম্পূর্ণ নতুন। পরে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মুজিবনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলম জানান, মৎস্য সংরক্ষণ আইন ১৯৫০ এর ধারা অনুযায়ী নিষিদ্ধ উদ্ধারকৃত ১৫ শ বর্গমিটার জাল প্রকাশ্যে পুড়িয়ে বিনষ্ট করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন মুজিবনগর থানার সেকেন্ড অফিসার এসআই মোমিনুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি দল।