চুয়াডাঙ্গা সোমবার , ১৮ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারে সহিংসতায় বিরোধীরা দায়ী: মিন অং হ্লাইং

আন্তর্জাতিক ডেস্ক:
অক্টোবর ১৮, ২০২১ ৫:৪৯ অপরাহ্ণ
Link Copied!

মিয়ানমারের চলমান সহিংসতার জন্য দেশটির বিরোধীদলগুলোকে দায়ী করেছেন সামরিক জান্তাপ্রধান মিন অং হ্লাইং। আসিয়ানের সম্মেলন থেকে বাদ পরার পর রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি এ দাবি করেন।সোমবার (১৮ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মিন অং হ্লাইং বলেন, মিয়ানমারে বিভিন্ন গোষ্ঠীর উসকানিতে সহিংসতা বেড়ে গেছে। যারা সামরিক সরকারের বিরুদ্ধে তারাই এসব ঘটনার সঙ্গে জড়িত। সবাই শুধু সমস্যা সমাধান করার কথা বলছে, কিন্তু সহিংসতার দিকে কেউ নজর দিচ্ছে না। আসিয়ানের উচিত এ বিষয়গুলো নিয়ে কাজ করা।

আগামী ২৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে অরাজনৈতিক প্রতিনিধি রাখার সিদ্ধান্ত নিয়েছে আসিয়ান। একে অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করা সামরিক নেতাদের প্রতি এক নজিরবিহীন পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেতা অং সান সুচিকে ক্ষমতাচ্যুত করে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। ফলে দেশটিতে গণতন্ত্রের দিকে ক্রমান্বয়ে উত্তরণের পথের অবসান ঘটে। তারপরেই দেশটিতে সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

কিন্তু বিক্ষোভ-প্রতিবাদ দমন করতে অভ্যুত্থানের পর থেকেই অভিযান চালিয়ে আসছে জান্তা সরকার। তাদের গুলিতে দেশটিতে এখন পর্যন্ত শিশুসহ এক হাজার ১৭৮ জন মানুষ মারা গেছে। আরও কয়েক হাজার মানুষকে আটক করা হয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।