চুয়াডাঙ্গা শনিবার , ৬ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারকে চাপ দিতে ইইউর প্রতি আহ্বান

সমীকরণ প্রতিবেদনঃ
আগস্ট ৬, ২০২২ ৮:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগের জন্য ইইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী . কে আবদুল মোমেন। কম্বোডিয়ার রাজধানী নমপেনে ইইউর পররাষ্ট্র নিরাপত্তা নীতি বিষয়ক শীর্ষ প্রতিনিধি এবং ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেল ফন্টেলেসের সঙ্গে বৈঠকে আহ্বান জানান তিনি। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় তথ্য জানায়। বৈঠকে . মোমেন তাঁকে বাংলাদেশে দারিদ্র্যের হার কমিয়ে আনার অসাধারণ সাফল্যের কথা জানান। একই সঙ্গে তিনি রাশিয়াইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের সংকটের কথাও তুলে ধরেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টিও অত্যন্ত জোরালোভাবে উত্থাপন করে বলেন, অনেক প্রচেষ্টার পরও গত পাঁচ বছরে তা আলোর মুখ দেখেনি। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, কোরিয়া, ফ্রান্সের মতো দেশগুলোর মিয়ানমারের সঙ্গে অধিকতর বিনিয়োগ বাণিজ্য থাকায় তাদের দিক থেকেও সমস্যা সমাধানে দেশটির ওপর চাপ বজায় রাখা প্রয়োজন। তিনি মিয়ানমারকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে চাপ দেওয়ার জন্য ইইউর কার্যকর সমর্থন প্রত্যাশা করেন। অন্যথায় মিয়ানমার বাংলাদেশ এমনকি সমগ্র অঞ্চলের নিরাপত্তা স্থিতিশীলতা বিপন্ন হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন। বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রী মোমেন জোসেপ বোরেলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি তা সানন্দে গ্রহণ করেন। . মোমেন বর্তমানে ২৯তম আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে কম্বোডিয়ায় তিন দিনের সরকারি সফরে রয়েছেন। এর সাইডলাইনে তিনি বৃহস্পতিবার ব্রুনাই দারুসসালামের দ্বিতীয় পররাষ্ট্রমন্ত্রী দাতো সেরি সেতিয়া হাজি এরিওয়ান বিন পেহিন দাতু পেকারমা জয়া হাজি মোহাম্মদ ইউসুফ, তিমুরলেস্তের পররাষ্ট্রমন্ত্রী অ্যাডালজিজা আলবার্টিনা রেইস ম্যাগনো ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রী বুই থান সোনের সঙ্গে বৈঠক করেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।