চুয়াডাঙ্গা শনিবার , ৬ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়ার কলিং ভিসা স্থগিত

সমীকরণ প্রতিবেদনঃ
আগস্ট ৬, ২০২২ ৮:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: কলিং ভিসার মাধ্যমে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে কর্মী নিয়োগ সাময়িকভাবে স্থগিত করেছে মালয়েশিয়ার সরকার। আগামী ১৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত বিদেশীকর্মী নিয়োগের নতুন আবেদন সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন দেশটির মানবসম্পদমন্ত্রী এম সারাভানান। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা খবর জানিয়েছে। এর আগে গত বৃহস্পতিবার বিদেশী কর্মী নিয়োগে ঘুষ দুর্নীতির অভিযোগে কথিত সিন্ডিকেটের মূল হোতা বেস্টিনেটের প্রধানসহ জনকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন এমএসিসি বা এসপিআর এম।

মূলত বিদেশী কর্মী নিয়োগের পুরনো আইন সংশোধন করে একটি আধুনিক যথোপযুক্ত পদ্ধতি নির্ধারণ করার জন্য এই সাময়িক স্থগিতাদেশ দেয়া হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। আইন সংস্কারের পর আশা করা হচ্ছে পহেলা সেপ্টেম্বর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয়া হবে। বর্তমান কর্মী নিয়োগপদ্ধতি সংস্কার করে একটি নতুন আবেদন পদ্ধতি নির্ধারণ করে শিগগিরই তা জানিয়ে দেয়া হবে। এর আগে বিষয়টি নিয়ে যথাযথ পর্যালোচনা করা হবে। তবে ১৪ আগস্টের মধ্যে করা আবেদনগুলো গ্রহণ করে তা ৩১ আগস্টের মধ্যে সাবমিট করা হবে। মার্চ মাসে পার্লামেন্ট কর্তৃক গৃহীত কর্মসংস্থান (সংশোধন) আইন ২০২২ মাতৃত্বকালীন ছুটি ৬০ দিন থেকে ৯৮ দিনে বাড়ানো, গর্ভবতী কর্মীদের বরখাস্ত করার ব্যাপারে বিধিনিষেধ, সেইসাথে বিবাহিত মহিলাকর্মীদের জন্য মাতৃত্বকালীন ছুটি প্রবর্তনের অন্তর্ভুক্ত রয়েছে। তবে এই গর্ভবতী মাতৃত্বকালীন ছুটির সুবিধা বিদেশী কর্মীদের জন্য প্রযোজ্য হবে কি না তা পরিষ্কার করে বলা হয়নি।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।