চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মার্চের প্রথম সপ্তাহেই কালবৈশাখী সাথে বজ্রসহ শিলাবৃষ্টি

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ১, ২০২২ ১১:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
শীতের মাত্রা কমে গিয়ে বাড়ছে তাপমাত্রা। ফলে সামনের কয়েক দিন কালবৈশাখী ঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে। হঠাৎ করে বাতাস প্রবাহিত হয়ে ভারী বৃষ্টির সাথে শুরু হতে পারে কালবৈশাখী ঝড়ের। ইতোমধ্যে বঙ্গোপসাগরীয় আবহাওয়া পরিবর্তন হয়ে গেছে এবং সেখানে একটি লঘুচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে। এমনিতেই পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় এলাকায় অবস্থান করছে।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, গত ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকেই সারা দেশে তাপ বাড়তে শুরু করেছে। গতকাল সোমবার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৩৪ ডিগ্রি পর্যন্ত। তাপমাত্রা বাড়লে এমনিতেই ঝড়তুফানের সৃষ্টি হয়ে থাকে। ইতোমধ্যে শীতের উত্তরের হাওয়া কমে এসেছে। পশ্চিমা লঘুচাপের আধিক্য হয়েছে। এসব কারণে এই কালবৈশাখী ঝড় সৃষ্টি হতে পারে। ইতোমধ্যে পশ্চিমা লঘুচাপের আধিক্য বেশ স্পষ্ট। ফলে উত্তর দিক থেকে যে শুষ্ক হাওয়া বাংলাদেশের উপর দিয়ে শীতকালে বয়ে যেত তা আর বইছে না। এর পরিবর্তে সাগর থেকে জলীয়বাষ্প আসতে শুরু করেছে। জলীয়বাষ্পের কারণে সময় সময় আকাশে জমা হচ্ছে ঘন কালো মেঘ। এই ঘন কালো মেঘ থেকেই সৃষ্টি হচ্ছে বজ্রপাতের। সাথে বজ্র ঝড়ের আধিক্য দেখা যাচ্ছে। এসব কারণে চলতি মার্চের প্রথম সপ্তাহ থেকেই শুরু হতে পারে কালবৈশাখীসহ বজ্রঝড়।
আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্রঝড় এবং অন্য এলাকায় দুই থেকে তিন দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে। মার্চ মাসে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বেড়ে প্রায় ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চলের তাপমাত্রা আরো কিছুটা কম হতে পারে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ফেব্রুয়ারির শেষ থেকেই আমরা এবার কালবৈশাখী ঝড় পেলাম। তবে সাধারণত মার্চ মাস থেকেই শুরু হয় কালবৈশাখী। আগামী মাসে বেশ কয়েকটি ঝড়ের পূর্বাভাস আছে। দেশের বেশ কিছু অঞ্চলে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।
আজ মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দু-এক জায়গা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দেশের অন্য এলাকায় তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৪.১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্ছ ছিল টেকনাফে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় গতকাল সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩১ ও ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।