চুয়াডাঙ্গা সোমবার , ১১ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মারা গেছেন বিশিষ্ট প্রত্নতাত্ত্বিক অধ্যাপক ড. এনামুল হক

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১১, ২০২২ ১:৫২ অপরাহ্ণ
Link Copied!

একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রত্নতাত্ত্বিক অধ্যাপক ড. এনামুল হক মারা গেছেন।রোববার (১০ জুলাই) বিকেলে রাজধানীতে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ড. এনামুল হকের সহকর্মী (রিসার্চ ফেলো) সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, স্যার সকাল থেকে কোরবানির যাবতীয় কাজ তত্ত্বাবধান করে দুপুরে খেয়ে ঘুমাতে যান। ঘুমের মধ্যে সাড়া না পেয়ে তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

 

 

 

এনামুল হক ১৯৩৭ সালে বগুড়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস-প্রত্নতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দক্ষিণ এশিয়ার শিল্প বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬২ সালে তৎকালীন ঢাকা জাদুঘরে যোগদান করে এনামুল হক। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ঢাকা জাদুঘর বাংলাদেশ জাতীয় জাদুঘরে রূপান্তর হলে প্রতিষ্ঠাকালীন মহাপরিচালক হিসেবে যোগ দেন তিনি।

 

 

 

কাজের স্বীকৃতি হিসেবে ড. এনামুল হক ২০১৭ সালে একুশে পদক ও ২০২০ সালে স্বাধীনতা পদক এবং ভারতের পদ্মশ্রী পদকে ভূষিত হন।

 

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।