মানসিকতা ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার -এমপি ছেলুন

112

চুয়াডাঙ্গার সব উপজেলায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত
সমীকরণ প্রতিবেদক:
চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গাসহ আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলায় পৃথকভাবে জেলা প্রশাসন এবং উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে সদর উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে সদর উপজেলা পরিষদের মুক্তমঞ্চে এক আলোচনা সভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। এ সময় তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘নারীর প্রতি সহিংসতা রোধ করতে সকল নারীদের সুসংগঠিত হয়ে কাজ করতে হবে। সময় এসেছে মানসিকতা ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার। ধর্মীয় অনুশাসন মেনে নারীকে তার সঠিক মর্যাদা দানের। এজন্য অভিভাবকদের সংকীর্ণ মানসিকতার পরিবর্তন, পারিবারিক সহিংসতা প্রতিরোধে পরস্পরের প্রতি বিশ্বাস ও ভালোবাসা জাগ্রত রাখতে হবে। প্রচলিত আবদ্ধ সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনের মাধ্যমে নারীর প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত করতে হবে। বৈষম্যের মূল কারণ বের করে সমাধান এবং মেয়েদের প্রকৃত স্বাধীনতা দিতে হবে। পুরুষ ও নারী পরস্পরের প্রতিপক্ষ নয়। নারী-পুরুষ উভয় মিলে যে অভিন্ন সত্তা, এই বোধটুকু সমাজের সবাইকে গভীরভাবে উপলব্ধি করাতে পারলেই আমরা নারীর প্রতি সহিংসতামুক্ত সমাজ গড়তে পারব।
আলোচনা সভায় আরও বক্তব্য দেন জেলা লোকমোর্চার সাধারণ সম্পাদক সাংবাদিক শাহ আলম সনি, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শামিমুজ্জামান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইসরাত জাহান, উপজেলা মৎস্য অফিসার ইব্রাহিম হামিদ শাহিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমাার সাহা, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার উত্তম কুমার কুন্ডু, সদর উপজেলা প্রকৌশলী আরিফউদ্দৌলা, চুয়াডাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি জহুরুল ইসলাম জোয়ার্দ্দার, সদর উপজেলা সমাজসেবা অফিসার মৌমিতা পারভীন, সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) লুৎফুল কবীর প্রমুখ।
জীবননগর অফিস:
জীবননগরে নারীর প্রতি সংহিসংসতা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে সেখানে উপজেলা পরিষদের আয়োজনে ইউএনও এস.এম মুনিম লিংকনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান হাফিজ। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ইশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফরহাদুর রেজা, সমাজসেবা অফিসার মাসুদুর রহমান, জীবননগর থানার অফিসার ইনচার্জ ওসি সাইফুল ইসলাম, উপজেলা সমবায় অফিসার মোতাহার হোসেন, হাসাদাহ ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম বিশ^াস, মনোহরপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খাঁন, আন্দুলবাড়ীয়া ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার, উথলী ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বাঁকা ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রবিউল ইসলাম। র‌্যালিতে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
আলমডাঙ্গা অফিস:

আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মঞ্চে আলোচনা সভায় এসে মিলিত হয়। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কৃষিবিদ গোলাম সরোয়ার, মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন পাতা, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, সম্পাদক হামিদুল ইসলাম আজম। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় সভায় আরও উপস্থিত ছিলেন, আলমডাঙ্গা উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, খাদ্য কর্মকর্তা মোফাখাইরুল ইসলাম, বিআরডিবি কর্মকর্তা সায়লা শারমিন, সমবায় কর্মকর্তা মজিবর রহমান, তথ্য কর্মকর্তা স্নিদ্ধা দাস, হাফেজ ওমর ফারুক, হাফেজ আবুল বাসার প্রমুখ। এছাড়াও ব্রাক সামাজিক সংস্থার পল্লি সমাজ সমিতির সদস্যসহ বিআরডিবি, মহিলা বিষয়ক সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
দামুড়হুদা:

দামুড়হুদায় নারীর প্রতি সহিংসতা রোধে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকার বৃহস্পতিবার সকাল ১০টায় দামুড়হুদা উপজেলা পরিষদ চত্বরে এই র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু। সভায় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সহিদুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) মো. মহিউদ্দিন, উপজেলা সদর ইউনিয়নের সাধারণ সম্পাদক শফিউল কবীর ইউসুফ, দামুড়হুদা মডের থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল খালেক, উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মতিন, উপজেলা শিক্ষ কর্মকর্তা সাকী সালাম, মহিলা বিষায়ক কর্মকর্তা হোসনে জাহান, মৎস্য কর্মকর্তা আয়ুব আলিসহ উপজেলার সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দগণ।